Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৫০ টি ‘১৪-তলা উঁচু’ শয়তান-২ ক্ষেপনাস্ত্র নিয়োগ করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৬:১১ পিএম

রাশিয়ার কাছে শীঘ্রই ৫০টি নতুন ধরণের পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকবে যা সমস্ত শত্রুকে একটি পারমাণবিক গর্তে পরিণত করতে সক্ষম হবে, দেশটির মহাকাশ সংস্থার প্রধান সতর্ক করেছেন।

রোসকসমসের প্রধান এবং পুতিনের কাছের মিত্র দিমিত্রি রোগোজিন বলেছেন, ১৪ তলা লম্বা এবং ২০৮ টন ওজনের কয়েক ডজন নতুন সারমাট-২ ক্ষেপণাস্ত্র- রাশিয়ার শত্রুদের হুমকির জন্য শরতের মধ্যে মোতায়েন করা হবে। পশ্চিমাদের কাছে এটি ‘শয়তান-২’ নামে, পরিচিত। তিনি বলেন, ‘শুধুমাত্র আগ্রাসনকারীদের রাশিয়ার সঙ্গে আরও নম্রভাবে কথা বলার পরামর্শ দেয়া বাকি।’

সারমাটের ক্ষমতার প্রদর্শন হিসাবে, তিনি একটি ২৬ ফুট গভীর এবং ৬৬ ফুট প্রশস্ত গর্তের ফুটেজ দেখিয়েছিলেন, যেটি পারমাণবিক ওয়ারহেড ছাড়াই নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটির আঘাতে সৃষ্ট হয়েছিল। তিনি বলেছিলেন, ‘একটি পারমাণবিক চার্জের সাথে, শত্রুর জায়গায় এমন একটি গর্ত হবে...ভাল, খুব বড় এবং খুব গভীর - এবং তেজস্ক্রিয়।’

‘এবং শুধু একটি নয়, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের একটি ভয়ানক ইউনিট শত্রুর ভূখণ্ডে পৌঁছে দেবে। এবং আমাদের শীঘ্রই প্রায় ৫০টি সারমাট যুদ্ধের দায়িত্বে থাকবে। রোগোজিন, একজন প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এবং পুতিনের অতি-অনুগত, শয়তান-২ নিয়ে পশ্চিমের বিরুদ্ধে সাম্প্রতিক বেশ কয়েকটি পরমাণু হামলার হুমকি দিয়েছেন।

শয়তান-২ মিসাইলটি ১৪ তলা টাওয়ার ব্লকের উচ্চতার সমান এবং এর ওজন ২০৮ টন। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির পরিসীমা ১১,২০০ মাইল এবং এটি মহাকাশে বা উত্তর বা দক্ষিণ মেরু দিয়ে উড়ে যাওয়ার পরে ১৫,৮৮০ মাইল প্রতি ঘণ্টায় লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। সূত্র: ডেইলি মেইল।

 



 

Show all comments
  • jack ali ২৭ মে, ২০২২, ৩:১৫ পিএম says : 0
    আল্লাহ সারা বিশ্বের এই কাফেরদের অস্ত্রগুলো কে ধ্বংস করে দাও আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ