Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের সাথে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত রাশিয়া: পুতিনের সহকারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৬:৪২ পিএম

রাশিয়া ইউক্রেনের সাথে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত, যা কিয়েভের উদ্যোগে হিমায়িত করা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্টের বিশেষ সহকারী ভ্লাদিমির মেডিনস্কি রোববার বলেছেন।

বেলারুশের ওএনটি টেলিভিশন চ্যানেলে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে আমরা সংলাপ চালিয়ে যেতে প্রস্তুত। তবে আমি জোর দিতে চাই যে আরও শান্তি আলোচনার বল ইউক্রেনের কোর্টে। আলোচনা স্থগিত করা সম্পূর্ণ ইউক্রেনের উদ্যোগ ছিল।’

‘রাশিয়া কখনোই শীর্ষ পর্যায়ে সহ আলোচনা প্রত্যাখ্যান করেনি। ভ্লাদিমির পুতিন বারবার তা পুনর্ব্যক্ত করেছেন। বিষয়টি হল শীর্ষ-স্তরের বৈঠক, প্রেসিডেন্টদের মধ্যে একটি বৈঠকের জন্য গুরুতর প্রস্তুতির প্রয়োজন,’ মেডিনস্কি বলেন, ‘এই ধরনের একটি মিটিংয়ের জন্য নথির খসড়া তৈরি করা উচিত।’

‘রাষ্ট্রপ্রধানদের চূড়ান্ত চুক্তিতে পৌঁছাতে এবং নথিতে স্বাক্ষর করতে দেখা উচিত, কিন্তু ছবি তোলার জন্য নয়,’ তিনি ব্যাখ্যা করেছিলেন। মেডিনস্কির মতে, এক মাস আগে রাশিয়ান পক্ষ ইউক্রেনের পক্ষকে একটি খসড়া চুক্তির কথা উল্লেখ করেছে এবং এর বেশ কয়েকটি প্রধান অবস্থান ইতিমধ্যেই সম্মত হয়েছে।

‘আমরা এগিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু তারপর থেকে আমরা ইউক্রেনের পক্ষ থেকে সংলাপ চালিয়ে যাওয়ার কোন ইচ্ছা দেখিনি। তাই, আমাদের আলোচকরা বিরতি নিয়েছিলেন,’ তিনি বলেছিলেন, ‘মনে হচ্ছে না তাদের কোন গরজ আছে, বল এখন তাদের কোর্টে।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ