Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বন্ধ শ্রমবাজার উন্মুক্তকরণে বাস্তবমুখী উদ্যোগ নিন

বাংলাদেশ প্রবাসী সেবা সংস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১০:২৬ পিএম

বহির্বিশ্বের বন্ধ শ্রমবাজার উন্মুক্তকরণে সরকারকে বাস্তবমুখী উদ্যোগ নিতে হবে। বিদেশে মৃত বৈধ অবৈধ প্রবাসী কর্মীর লাশ সরকারি খরবে দেশে এনে পরিবারের কাছে হস্তান্তরে কার্যকরী উদ্যোগ নিতে হবে। বিদেশে অসুস্থ প্রবাসী বাংলাদেশিদের সরকারি খরচে দেশে এনে বিনা মূল্যে সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। বিদেশ গমনেচ্ছু কর্মীদের অভিবাসন ব্যয় সহনীয় পর্যায়ে কমিয়ে আনতে হবে। বিদেশগামী কর্মীদের প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ প্রদান সহজীকরণ করতে হবে। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশ প্রবাসী সেবা সংস্থার উদ্যোগে সম্প্রতি রাজধানীর বনশ্রীর একটি রেস্টুরেন্টে আলোচনা সভা ও প্রবাসী সেবকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

বাংলাদেশ প্রবাসী সেবা সংস্থার সভাপতি মোহাম্মদ মিরাজ উদ্দিনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. জাকারিয়া ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপদেষ্টা সিঙ্গাপুর বিজনেস চেম্বারের সভাপতি বীরমুক্তিযোদ্ধা প্রফেসর ডা. এম এ রহিম, মো. মহসিন সিকদার পাভেল,বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সহ-সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. সাখাওয়াত হোসেন মোহন, মালেয়শিয়া প্রবাসী সমাজ সেবক হাজী হামিদ মিয়া, প্রবাসী ব্যবসায়ী সিঙ্গাপুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আল আমিন, মালোশিয়া প্রবাসী ব্যবসায়ী এবং মালোশিয়া আওয়ামী লীগের আহবায়ক এম রেজাউল করিম রেজা,বাংলাদেশ সি এন এফ এর সাধারণ সম্পাদক অরুন কুমার, বাংলাদেশ প্রবাসী সেবা সংস্থার সিনিয়র সহ-সভাপতি শাহ আলম হাওলাদার। পরে প্রবাসীদের সেবক হিসেবে অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সভায় নেতৃবৃন্দ বলেন, বৈধ অবৈধ উভয় মৃত প্রবাসীর পরিবারকে সরকারের তহবিল হতে তিন লক্ষ টাকা প্রদানের উদ্যোগ নিতে হবে। যেটা বর্তমানে বৈধ প্রবাসীর পবিবার পান কিন্তু অবৈধ মৃত ব্যক্তির পরিবার পান না। এসব উভয় শ্রেণির প্রবাসী কর্মীরাই বিদেশে কঠোর পরিশ্রম করে দেশে রেমিট্যান্স পাঠান। দালাল চক্র ও অনেক মালিকের খামখেয়ালির দরুন প্রবাসে বাংলাদেশি কর্মীরা বৈধভাবে বিদেশে গিয়ে অবৈধ হয়ে যায়। তারা প্রবাসী বাংলাদেশি কর্মীদের সেবার মান বৃদ্ধি এবং অভিবাসন ব্যয় সহনীয় পর্যায়ে কমিয়ে আনার ওপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ