Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনে ৫ লাখ ডলারের ক্যাবল রফতানি ইসিএল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০০ এএম

চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএনটিআইসি) কাছে পাঁচ লাখ ডলার মূল্যমানের ক্যাবল রফতানি করেছে শিল্প মন্ত্রণালয়ের অধীন ইস্টার্ন ক্যাবল লি. (ইসিএল)। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞা বলেন, বৈশ্বিক করোনা মহামারির মধ্যে বিএসইসির আওতাধীন ইস্টার্ন ক্যাবল লিমিটেডসহ সব কারখানা স্বাস্থ্যবিধি মেনে চালু রাখা হয়েছিল। বিএসইসির এ প্রতিষ্ঠান ক্যাবল রফতানির মাধ্যমে দেশে ৫ লাখ ২৪ হাজার ডলার নিয়ে এসেছে। এটা সত্যিকার অর্থে সরকারি প্রতিষ্ঠানের জন্য আশাব্যঞ্জক কর্মকান্ড। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিএসইসির আওতাধীন সব প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। বিএসইসি’র নিয়ন্ত্রণাধীন ১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টি চলমান রয়েছে। বন্ধ শিল্প প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে চালু করার পরিকল্পনা নিয়ে কার্যক্রম শুরু করা হয়েছে।

বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. (বিএইচএল)-এ বিএসইসি’র ৩০ শতাংশ শেয়ার রয়েছে। বিএইচএল জাপানি ব্র্যান্ডের বিভিন্ন মডেলের মোটরসাইকেল উৎপাদন ও বাজারজাত করে থাকে। দেশে মোটরসাইকেল বাজার স্থিতিশীল রাখতে প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসি’র অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক ও রফতানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে পুরাতন মেশিনারিজ আধুনিকীকরণ (বিএমআরই) ও চলমান প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করার জন্য পরিকল্পনা অনুযায়ী কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে।
ইসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ ইস্টার্ন ক্যাবল লিমিটেডকে অধিক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সব রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ইস্টার্ন ক্যাবলস লিমিটেডে উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাকটর ক্রয় করার আহ্বান জানান। তিনি বলেন, ইস্টার্ন ক্যাবলস আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও গুণগতমানে দেশের সেরা ক্যাবল। নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ চালু রাখতে শর্টসার্কিট সংক্রান্ত দুর্ঘটনা ও অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে ইস্টার্ন ক্যাবলসের বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ