Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মালদ্বীপে বৈধতার সুযোগ হাতছাড়া হলে কঠোর শাস্তি

মিনিস্টার ইসমাইল ফাইয়াজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০৬ এএম

মালদ্বীপের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজ আনডকুমেন্টেড বাংলাদেশি কর্মীদের বৈধকরণের বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন। দেশটিতে অবস্থিত বাংলাদেশি শ্রমিক যাদের বৈধ ভিসা ও ওয়ার্ক পারমিট নেই তাদের দ্রুত বৈধ হওয়ার জন্য অনুরোধ জানান তিনি। মালদ্বীপের মন্ত্রী আরো বলেন, বৈধকরণ প্রক্রিয়ার সুযোগে যদি কেউ বৈধ ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ না করেন, তবে তার বিরুদ্ধে মালদ্বীপের আইন অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ সম্প্রতি দেশটির ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। এসময় বাংলাদেশি আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধকরণ ও বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের জন্য অনুরোধ করা হয় এবং উভয় দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। সাক্ষাতকালে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর ও মরিয়ম নাজিমা এবং মিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন। মালদ্বীপ থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ দেশটির মন্ত্রীর উদ্দেশ্যে বলেন, এই দেশে অবস্থিত সকল অবৈধ শ্রমিক বৈধতা পাওয়ার সুযোগ গ্রহণ করতে পারে সেই জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত ২২ মে মালদ্বীপে অবিস্থত বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকতাগণ, প্রবাসী ব্যবসায়ী, বাংলাদেশ কমিউনিটিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দদের নিয়ে বৈঠক করেন হাইকমিশনার। সবাইকে যার যার অবস্থান থেকে অবৈধ শ্রমিকদের বৈধতা পাওয়ার জন্য সহযোগিতার করার অনুরোধ জানানো হয়। বাংলাদেশি মালিকানাধীন যেসব প্রতিষ্ঠানের কোটা আছে এবং শ্রমিকের প্রয়োজন তারা যেন অবৈধ শ্রমিকদের নিয়োগ দিয়ে বৈধ করে নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন