Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইন্টারন্যাশনাল জুরিস্ট কনফারেন্সে সর্বসম্মতিক্রমে ভারতের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১১:৩১ পিএম

ইন্টারন্যাশনাল জুরিসপ্রুডেন্স কনফারেন্সে অংশগ্রহণকারীরা সর্বসম্মতভাবে ভারতের চলমান রাষ্ট্রীয় সন্ত্রাস, মানবাধিকার লঙ্ঘন এবং মোদির নেতৃত্বাধীন ফ্যাসিবাদী ভারত সরকারের অধিকৃত জম্মু ও কাশ্মীরের জনসংখ্যা পরিবর্তনের প্রচেষ্টার বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে। -কেএমএস নিউজ

কাশ্মীর মিডিয়া সার্ভিসের মতে, রেজুলিউশনটি কাশ্মীরি প্রতিনিধিদল দ্বারা উত্থাপিত হয়েছিল এবং কনফারেন্সে উপস্থিত থাকা ৪২টি দেশের ১৫০ জন প্রতিনিধি তা সমর্থন করেন। এই রেজুলেশনটি জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তার ভূমিকা পালন করার আহ্বান জানায়।ভারতের অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরে ভারতীয় নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার আহ্বানও জানায়। মুহম্মদ ইয়াসিন মালিকসহ সমস্ত হুরিয়াত নেতাদের মুক্তি দেওয়ার জন্য ভারতের উপর কার্যকর চাপ প্রয়োগে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বানও জানানো হয়।

সম্মেলনে অংশগ্রহণকারীরা বলেন, বিজেপি-আরএসএসের লক্ষ্য হল অধিকৃত জম্মু ও কাশ্মীরে প্রাক-ইসলামিক হিন্দুসভ্যতা পুনরুজ্জীবিত করা এবং হিন্দুত্ববাদী শক্তিগুলি কাশ্মীরিদের গণহত্যা চালানোর পরিকল্পনা তৈরি করেছে। এর আগে, ইন্টারন্যাশনাল জুরিস্ট কনফারেন্সে বক্তারা কাশ্মীরিদের গণহত্যা বন্ধে মোদি সরকারের ওপর চাপ বাড়াতে বিশ্বব্যাপী প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানান। তারা বলেন, কাশ্মীরি এবং ভারতীয় মুসলমানদের ছাড়া, সমগ্র মুসলিমবিশ্বে নরেন্দ্র মোদির মুসলিম বিরোধী এজেন্ডায রয়েছে, যেখানে ইসরাইলসহ বৈশ্বিক উপনিবেশবাদে তার সমর্থন রয়েছে। তারা বলেন, ভারত কাশ্মীরের মুসলিম পরিচয় ধ্বংস করতে চায় এবং হুররিয়াত নেতৃত্বকে খুন করতে চায়।

আজাদ কাশ্মীর এবং অধিকৃত জম্মু কাশ্মীর থেকে যারা বৈঠকে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন আবদুল রশিদ তুরাবি, ডক্টর গুলাম নবী ফাই, রাজা খালিদ মাহমুদ, নাসির কাদরি অ্যাডভোকেট এবং ডঃ ওয়ালিদ। বক্তারা আশঙ্কা করেন যে, সৈয়দ আলী গিলানি এবং মুহম্মদ আশরাফ সেহরাইয়ের পর মোদির ভারত আরেক ফ্রন্টলাইন হুরিয়ত নেতা মুহাম্মদ ইয়াসিন মালিককে কারাগারে ফাঁসি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।



 

Show all comments
  • Afzalur Rahman ২৪ মে, ২০২২, ২:১৪ এএম says : 0
    We are with Kashmiri people
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন