Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

দোয়েল চত্বরে ফের ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ২:০১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সংবাদ সম্মেলন করতে গেলে ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ নিয়ে সকাল থেকে দুই দলের নেতাকর্মীদের মাঝে ধাওয়া ও পাল্টা ধাওয়া চলে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (২৪ মে) সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ঘটনার সূত্রপাত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুরো ঢাবি এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

এদিন বেলা সোয়া ১১টার দিকে আবারও সংঘর্ষ শুরু হয় দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার ও টিএসসিতে। পরে এসব এলাকা নিয়ন্ত্রণে নেয় ছাত্রলীগ। একপর্যায়ে ছাত্রদলের নেতাকর্মীদের ধাওয়া দিলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, টিএসসিতে ছাত্রদলের নেতাকর্মীরা ছড়িয়ে ছিটিয়ে ছিলেন। পরে ছাত্রলীগের নেতাকর্মীরা হকিস্টিক, রড, চাপাতি ও লাঠিসোটা নিয়ে তাদের (ছাত্রদল) ওপর হামলা চালালে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। বর্তমানে ছাত্রলীগের নেতাকর্মীরা টিএসসি, শহীদ মিনার এলাকা ও দোয়েল চত্বর এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়া ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষিপ্ত অবস্থায় রয়েছেন।

ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহ্বায়ক শাফী ইসলাম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে গিয়ে শেখ হাসিনাকে নিয়ে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের দেওয়া বক্তব্যের ব্যাখ্যা করতে যাওয়ার কথা ছিল আমাদের। কিন্তু আমরা ঢাকা মেডিকেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে রওনা দিলে ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের ওপর হামলা চালায়। এতে আমাদের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হোসাইন সাদ্দাম দাবি করেন, কয়েকদিন ধরে ছাত্রদল ক্যাম্পাসে অরাজক পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। ছাত্রদল তাদের সেই ঐতিহ্যগত ক্যাডার রাজনীতির আবির্ভাব ঘটাতে চাচ্ছে এবং মঙ্গলবার সকালে তারা বহিরাগত গুণ্ডা এনে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাদের প্রতিহত করে। শিক্ষার্থীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিতে এখন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে অবস্থান নিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ