Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ ৩৬৫

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ২:০৪ পিএম

মিরপুর টেস্টে ধ্বংসস্তুপ থেকে দাঁড়িয়ে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে টাইগাররা। মুশফিক-লিটন দাসের রেকর্ড গড়া ইনিংসে স্বাগতিকরা থেমেছে ৩৬৫ রানে। মুশফিকুর রহিম ১৭৫ রানের অসাধারণ ইনিংস খেলে অপরাজিত থাকেন। তার ৩৫৫ বলের এই ইনিংসে ২১টি বাউন্ডারি রয়েছে।

মঙ্গলবার মিরপুরে টেস্টের দ্বিতীয় দিন লিটন ১৩৭ ও মুশফিক ১১৭ রান নিয়ে ব্যাটিং শুরু করে। সকালে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের জুটি। দেখেশুনে প্রথম আধঘণ্টা সাবধানী ব্যাটিংয়ে কাটিয়ে দিলেও নিজের ইনিংস বেশিদূর টেনে নিতে পারলেন না লিটন। দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফিরলেন এই কিপার ব্যাটসম্যান।

৯৩ ওভারের প্রথম বলটি অফ স্টাম্পের ওপর লেংথে করেন রাজিথা। হালকা ভেতরে ঢোকা বল লিটনের ব্যাটের বাইরের কানা নিয়ে যায় দ্বিতীয় স্লিপে। নিচু ক্যাচ দারুণ দক্ষতায় মুঠোয় জমান কুসল মেন্ডিস। ক্যারিয়ার সেরা ১৪১ রান করা লিটনের বিদায় ভাঙল ৫১৩ বল স্থায়ী ২৭২ রানের রেকর্ড জুটি। ২৪৬ বল খেলা কিপার-ব‍্যাটসম‍্যান লিটনের ইনিংসটি সাজানো ১৬ চার ও এক ছক্কায়।

তবে তিন বছর পর টেস্ট দল ফেরা মোসাদ্দেক ফিরে গেলেন দুই বল পরই। সুইং করে বেরিয়ে যাওয়া বল খোঁচা দিয়ে শূন্য রানে কিপারের গ্লাভসে ধরা পড়লেন তিনি। এই সাফল্যের সঙ্গে টেস্ট ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের স্বাদ পেলেন রাজিথা।

এরপর তাইজুলকে সাথে নিয়ে লড়াই চালিয়ে যান মুশফিক। শেষ দিকে তাইজুল ছাড়া আর কেউ সুবিধা করতে পারেনি। মুশফিকও এগিয়ে যান ডাবল সেঞ্চুরির পথে। তাইজুল দলের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ১৫ রান করে বিদায় নেন। শেষ ব্যাটসম্যান হিসেবে এবাদত হোসেন মুশফিকুর রহিমকে সঙ্গ দেন।

কিন্তু ২০ বলে কোন রান না নিয়েই বিদায় নেন তিনি। ফলে মুশফিকুর রহিমকে ১৭৫ রানে অপরাজিত থেকে বিদায় নিতে হয়।

এর আগে মিরপুর টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ৭ ওভারে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সকালে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুশফিকুর রহিম ও লিটন দাসের অসাধারণ ব্যাটিংয়ে দিনটা নিজেদের করে নেয় স্বাগতিকরা। দিন শেষে দুজনের অবিচ্ছিন্ জুটির রান ২৫৩।

ষষ্ঠ উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ রানের জুটি এটি। ২৫ রানের মধ্যে ৫ উইকেট হারানোর পর শতরানের জুটিও ছিল না টেস্ট ইতিহাসে আর কোনো দলের। ফলে প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৮৫ ওভারে ৫ উইকেটে ২৭৭ রান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ