Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে রাশিয়ার পাশেই সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ২:৩২ পিএম

সপ্তাহান্তে, সউদী আরবের জ্বালানি মন্ত্রী ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন যে, তার দেশ ‘ওপেক প্লাস’ এর সাথে একটি চুক্তি করার পরিকল্পনা করছে, যার মধ্যে রাশিয়াও রয়েছে।’

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে, সউদী বার্তা দিয়ে আসছে যে, ওপেকের ‘রাজনীতি করা উচিত নয়’ এবং তেল সরবরাহ পরিচালনার (ইউএসও) অর্থ নিষেধাজ্ঞা এবং যুদ্ধ সত্ত্বেও ইরাক এবং ইরানের সাথে মোকাবিলা করা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সউদী ক্রাউন প্রিন্সের সাথে দেখা করার পরিকল্পনা করছেন এমন গুজবের পরে বিবৃতিটি আসে। তবে এ সফর সউদী নীতিতে কোনও অর্থবহ প্রভাব ফেলতে পারে না, কারণ রাশিয়া এবং বেশিরভাগ ওপেক বিদ্যমান উৎপাদন লক্ষ্যমাত্রা (এক্সওএম) (সিভিএক্স) পূরণ করতে অক্ষম।

সপ্তাহান্তে এটিও রিপোর্ট করা হয়েছিল যে, চীন নীরবে রাশিয়ান তেল ক্রয় বাড়িয়েছে। যদিও পাইপলাইনের আমদানি সমগ্র যুদ্ধ জুড়ে স্থিতিশীল ছিল, সমুদ্রজাত আমদানি সম্প্রতি প্রতিদিন ৭ লাখ ৫০ হাজার ব্যারেল থেকে ১১ লাখ ব্যারেলে উন্নীত হয়েছে। সূত্র: সিকিংগালফ।



 

Show all comments
  • Mohmmed Dolilur ২৪ মে, ২০২২, ২:৫৯ পিএম says : 0
    সোদির সিদ্ধান্ত সঠিক,আমরাও রাশিয়ার বন্ধু,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ