Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিমের সাথে পুনরায় সম্পর্ক চায় না রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ২:৪৬ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার বলেছেন যে, মস্কো পশ্চিমাদের কাছ থেকে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার প্রস্তাব বিবেচনা করবে এবং এটি প্রয়োজন কিনা তা নির্ধারণ করবে, তবে চীনের সাথে সম্পর্ক উন্নয়নের দিকে মনোনিবেশ করবে।

মস্কোয় একটি প্রশ্নোত্তর অধিবেশনে ল্যাভরভ বলেন যে, পশ্চিমা দেশগুলি ‘রাশিয়াবিদ্বেষ’ পোষণ করেছে যেহেতু রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে। রাশিয়া পশ্চিমা দেশগুলো থেকে আমদানিকৃত পণ্যগুলো প্রতিস্থাপনের জন্য কাজ করছে, তিনি বলেছিলেন এবং ভবিষ্যতে শুধুমাত্র ‘নির্ভরযোগ্য’ দেশগুলোর সাথে কাজ করবে যা পশ্চিমের দৃষ্টিতে দেখা যায় না।

‘যদি তারা (পশ্চিম) সম্পর্ক পুনরায় শুরু করার শর্তে কিছু অফার করতে চায়, তাহলে আমরা এটির প্রয়োজন হবে কি না তা আমরা গুরুত্বের সাথে বিবেচনা করব,’ ল্যাভরভ বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি প্রতিলিপি অনুসারে। তিনি অভিযোগ করেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার ক্ষতির জন্য আন্তর্জাতিক সম্পর্কের নিয়ম পরিবর্তন করতে দৃঢ়প্রতিজ্ঞ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মস্কোর লক্ষ্য এখন চীনের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করা। তিনি বলেন, এখন যেহেতু পশ্চিমারা ‘একনায়কের অবস্থান’ নিয়েছে, চীনের সাথে আমাদের অর্থনৈতিক সম্পর্ক আরও দ্রুত বৃদ্ধি পাবে।’ তিনি আরও বলেন, চীনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রয়েছে ‘যা কোনোভাবেই পশ্চিমাদের থেকে নিকৃষ্ট নয়। এখানে অনেক কিছু পারস্পরিক সুবিধা নিশ্চিত করবে।’

ল্যাভরভ বলেন, রাশিয়া ‘শুধুমাত্র নিজেদের এবং সেইসব দেশগুলোর ওপর নির্ভর করবে যারা নিজেদেরকে নির্ভরযোগ্যতা প্রমাণ করেছে এবং ‘অন্য কারও কথায় নাচে না’। যদি পশ্চিমা দেশগুলো তাদের মন পরিবর্তন করে এবং কোনো ধরনের সহযোগিতার প্রস্তাব দেয়, তাহলে আমরা সিদ্ধান্ত নিতে পারি।’ সূত্র: ইউএসনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ