Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

একের পর এক বিক্ষোভে উত্তাল কলকাতা, নার্স-পুলিশ ধস্তাধস্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৬:২০ পিএম

কলকাতা এখন একের পর এক বিক্ষোভে উত্তাল। এসএসসি নিয়ে চলছে বিক্ষোভ। তার সঙ্গে যুক্ত হয়েছে চাকরির দাবিতে নার্সদের আন্দোলন। মঙ্গলবার পুলিশের সঙ্গে নার্সদের ধস্তাধস্তি হয়। প্রচুর বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।
মেয়ো রোডে গান্ধীমূর্তির সামনে বিক্ষোভ দেখাচ্ছেন এসএসসি-দুর্নীতি নিয়ে সোচ্চার হবু শিক্ষক-শিক্ষিকারা। সল্টলেকে নার্সিং পাস করা ছেলেমেয়েরা চাকরির দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে। সোমবার কলেজ স্ট্রিটে রাস্তা আটকে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখিয়েছে ছাত্রছাত্রীরা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হস্টেলে ঠিকা শ্রমিকরাও অবস্থান বিক্ষোভ শুরু করেছেন। তারা অনেক দিন ধরে টাকা পাচ্ছেন না বলে অভিযোগ।
সোমবার সকাল নয়টা থেকে সল্টলেকে স্বাস্থ্যভবনের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন ডিগ্রিপ্রাপ্ত নার্সরা। তাদের সঙ্গে পুলিশের ধ্বস্তাধস্তি হয়। নার্সরা মঙ্গলবারও বিক্ষোভ দেখাচ্ছেন। করোনার সময় তারা নিয়মিত ডিউটি করেছেন। সেই করোনা-যোদ্ধা নার্সদের দাবি, সরকার যে মেধাতালিকা প্রকাশ করেছে, তাতে স্বচ্ছ্বতা নেই। তার মধ্যে দুর্নীতি আছে বলে তাদের অভিযোগ।
মঙ্গলবার বিক্ষোভরত নার্সরা জোর করে স্বাস্থ্যভবনে ঢুকতে গেলে গোলমাল শুরু হয়। ধাক্কাধাক্কিতে একজন পুলিশ পড়ে যান। তারপর নার্সদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। প্রচুর নার্সকে ধরে নিয়ে যায় পুলিশ।
গত ২০ মে প্রায় তিন হাজার নার্সকে নিয়োগ করার জন্য একটি মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। বিক্ষোভকারীদের বক্তব্য, সেখানে দেখা যাচ্ছে, তাদের যোগ্যতামান থাকা সত্ত্বেও নাম নেই। আবার অন্য রাজ্যে অনলাইন পরীক্ষায় পাস করা অনেকের নাম রয়েছে। সংরক্ষিত পদ খালি পড়ে আছে। কিন্তু অসংরক্ষিত পদে তফসিলি জাতি ও উপজাতিদের নাম রয়েছে। তাদের দাবি, এই মেধাতিলিকায় দুর্নীতি আছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন