Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রফতানি বাণিজ্য সম্প্রসারনে সহযোগিতার আহ্বান বিসিআই সভাপতির

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৬:৩৭ পিএম

দেশে দক্ষ প্রশিক্ষক তৈরি, কোর্স কারিকুলাম ও প্রশিক্ষন ম্যানুয়াল, আধুনিক প্রযুক্তির ব্যবহারের সক্ষমতা, এসএমই খাতে বিশেষ করে লাইট ইঞ্জিনিয়ারি শিল্পখাত ও কৃষি প্রক্রিয়াজাত শিল্প খাতে দক্ষ শ্রমশক্তি ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এবং রফতানি বাণিজ্য সম্প্রসারনে সহযোগিতার আহ্বান জানান বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী।
আজ মঙ্গলবার জিআইজেডএর গুলশানস্থ ঢাকা কার্যালয়ে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর ড. অ্যাঞ্জেলিকা ফ্লেডারম্যান সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান বিসিআই সভাপতি। তিনি বলেন, আমরা জার্মানির মত কারিগরি জ্ঞানে সমৃদ্ধ দেশ থেকে দক্ষ প্রশিক্ষক এনে দেশে প্রশিক্ষক তৈরী করতে চাই যারা পরবর্তিতে সারা দেশে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরী করবে এবং দক্ষ জনবলের যে সল্পতা আছে তা নিরসন করতে সহাযতা করবে।
বিসিআই সভাপতি আরও বলেন, দেশে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প একটি অপার সম্ভাবনাময় খাত কিন্তু এ খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে। জাতীয় শিল্প চেম্বার হিসেবে বিসিআই মনে করে বাংলাদেশ সরকারের ভিশন ২০৪১, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন, স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ সহ অন্যান্য অর্থনৈতিক লক্ষ্য অর্জনে দক্ষ জনবল তৈরীর কোন বিকল্প নেই। মাইক্রো ও ক্ষুদ্র শিল্প, লাইট ইঞ্জিনিয়ারি শিল্পখাত, কৃষি প্রক্রিয়াজাত শিল্প সহ অন্যান্য সম্ভাবনাময় শিল্প খাতে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে বিসিআই দেশের দক্ষ জনবলের অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে বিশ^াস করে।
বিসিআই সভাপতি ছাড়াও প্রীতি চক্রবর্ত্তী, সহ-সভাপতি শহীদুল ইসলাম নিরু, কে. এম. রিফাতউজ্জামান, পরিচালক ড. অর্ধেন্দু শেখর রায় এ সাক্ষাতে উপস্থিত ছিলেন। এছাড়া জিআইজেড এর টমাস হাবনার, বিজনেস স্কাউট ফর ডেভাল্পমেন্ট এবং ড. মাইকেল ক্লোড উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ