Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের নতুন সম্ভাবনা খুঁজতে ঢাকা চেম্বারের বাণিজ্য প্রতিনিধিদলের পশ্চিমবঙ্গ সফর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৬:৩৮ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের নতুন সম্ভাবনা খুঁজে বের করার লক্ষ্যে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে ৪৫ সদস্যের একটি প্রতিনিধিদল কলকাতার উদ্দেশ্যে আগামীকাল ২৫ মে, ২০২২ তারিখে ঢাকা ত্যাগ করবে।

বিদ্যমান বন্ধুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদারের পাশাপাশি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যকার নতুন বাণিজ্যের সম্ভাবনার দ্বার উন্মোচন এবং বিনিয়োগ সহযোগিতা সম্প্রসারণই ডিসিসিআই’র প্রতিনিধিদলটির কলকাতা সফরের মূল লক্ষ্য। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের ভবিষ্যৎ সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল, তাছাড়াও বাংলাদেশ এবং ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদারকরনে পশ্চিমবঙ্গ অন্যতম প্রবেশদ্বার হিসেবে বিবেচিত হয়ে থাকে। এমনবাস্তবতায়, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের জনগনের মধ্যকার যোগাযোগ আরো সম্প্রসারণ, সংষ্কৃতি ও মূল্যবোধের সাদৃশ্যতা এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পৃক্ততা আরো বৃদ্ধির মাধ্যমেই দুদেশের মানুষের নিজেদের উন্নয়নে ও দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ়করনে অন্যতম সঞ্চালক হিসেবে ভূমিকা পালন করবে বলে, ঢাকা চেম্বার বিশ^াস করে।

উল্লেখ্য, সফরকালে ঢাকা চেম্বারের প্রতিনিধিদলটি ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি), কলকাতা চেম্বার অব কমার্স, বেঙ্গল চেম্বার অব কমার্স, বেঙ্গল বিজনেস কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন-এর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য আলোচনায় অংশগ্রহণ করার পাশাপাশি একটি বিটুটি ম্যাচ-মেকিং সেশনে যোগদান করবে। এছাড়াও ডিসিসিআই-এর প্রতিনিধিদলটি পশ্চিমবঙ্গের বেশকয়েকটি শিল্পাঞ্চল পরিদর্শন করবে। ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে প্রতিনিধিদলটি পশ্চিমবঙ্গের শিল্প, বাণিজ্য ও এন্টারপ্রাইজ এবং অর্থ, কৃষি এবং কো-অপারেটিভস মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গের সাথে সাক্ষাৎ করবে।

আগামী ২৮ মে, ২০২২ তারিখে প্রতিনিধিদলটি ঢাকায় ফিরবে বলে আশা করা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ