Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

তুরস্ক সফরের পরিকল্পনা সউদী যুবরাজ সালমানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০৪ এএম

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান তুরস্ক এবং কয়েকটি দেশ সফরের পরিকল্পনা করছেন। এই পরিকল্পনার সাথে যুক্ত সূত্রগুলো সোমবার জানিয়েছে, আঙ্কারা এবং রিয়াদ মধ্যকার সম্পর্ক উন্নয়ন সফরের লক্ষ্য। এর আগে দীর্ঘ সময় পর গত মাসের শেষের দিকে সউদী আরব সফর করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। এক দশক ধরে চলা উত্তেজনা কমাতে চলতি মাসগুলোতে দেশ দুটি চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে ২০১৮ সালে ইস্তাম্বুলে সউদী দূতাবাসে রাজপরিবারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত দেশটির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর থেকেই দুই দেশের সম্পর্কে অবনতি ঘটে। তুরস্ক ছাড়াও চারটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান গ্রিক সাইপ্রাস, গ্রিস, জর্ডান ও মিশর সফর করবেন। সফরে তিনি আঞ্চলিক এবং আন্তর্জাতিক সমস্যা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি কয়েকটি চুক্তি করবেন। খাশোগি হত্যাকাÐ এবং করোনা মহামারীর প্রাদুর্ভাবের পর এটিই হবে যুবরাজের প্রথম কোনো বিদেশ সফর। সর্বশেষ ২০১৯ সালে তিনি জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য জাপান সফর করেছিলেন। ডেইলি সাবাহ।

 



 

Show all comments
  • shirajumazum ২৫ মে, ২০২২, ৭:৫৯ পিএম says : 0
    Be real Muslim not modern . Build up a common market for Muslim world establish harmonious relation between Muslims assist them those are expert on modern technology establish a group of force collecting from all Muslim community under Islamic ummah forget past establish an institution where have chanced to learn language and requirable education on innovative thought compulsory training on arms jointly rehearsal on the technic of arm forces
    Total Reply(0) Reply
  • sffa fre ২৬ মে, ২০২২, ৪:৪২ পিএম says : 0
    sf
    Total Reply(0) Reply
  • Beautiful Bangladesh ২৬ মে, ২০২২, ৪:৪৩ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • Ali Asgar ৩১ মে, ২০২২, ১০:২৪ পিএম says : 0
    এরদোগান কি শেষ পর্যন্ত সৌদির কাছে নতজানু হয়ে গেল??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ