Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের ৯৯৫ ড্রোন ও ৩ হাজার সাঁজোয়া যান ধ্বংস করেছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৮:১৪ পিএম | আপডেট : ৮:৪৪ পিএম, ২৪ মে, ২০২২

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ১৭৮টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ৯৯৫টি চালকবিহীন বিমান, ৩,২৪৩টি ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান এবং ৪২৫টি একাধিক রকেট সিস্টেম ধ্বংস করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর-জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার বলেছেন।

‘সামগ্রিকভাবে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলিকে নির্মূল করা হয়েছে: ১৭৮টি বিমান, ১২৫টি হেলিকপ্টার, ৯৯৫টি চালকবিহীন আকাশযান, ৩২০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৩,২৪৩টি ট্যাঙ্ক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৪২৫টি একাধিক রকেট সিস্টেম, ১,৬৫৮টি ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ৩,১২৪টি বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র বলেছেন।

কোনাশেনকভ বলেছেন, গত দিনে রাশিয়ান যুদ্ধ বিমান ক্রামতোর্স্কের কাছে একটি ইউক্রেনীয় মিগ -২৯ বিমানকে গুলি করে, একটি বুক-এম১ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং ২১০ জন জাতীয়তাবাদীকে নির্মূল করেছে। ‘রাশিয়ান যুদ্ধবিমান ডোনেস্ক পিপলস রিপাবলিকের ক্রামতোর্স্ক এলাকায় ইউক্রেনের একটি মিগ-২৯ বিমানকে গুলি করে ভূপাতিত করেছে,’ মুখপাত্র বলেছেন।

‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট দুটি ইউক্রেনীয় কমান্ড পোস্ট, তিনটি গোলাবারুদ ডিপো, সঞ্চিত জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যারের ৮০টি এলাকা এবং পিলিপচাটিনোর কাছে একটি বুক-এম১ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম নিশ্চিহ্ন করেছে। বিমান হামলায় ২১০ জনেরও বেশি জাতীয়তাবাদীকে নির্মূল করা হয়েছে এবং ৩১ টি সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের ১৪ তম যান্ত্রিক ব্রিগেডের একটি ব্যাটালিয়ন এবং মার্কিন হাউইৎজারদের জন্য শেলগুলির একটি ডিপো ধ্বংস করার জন্য বায়ুচালিত নির্ভুল ক্ষেপণাস্ত্র দ্বারা হামলা চালিয়েছে, কোনাশেনকভ বলেছেন। রাশিয়ান বাহিনী ডোনেস্ক পিপলস রিপাবলিকের মিনকোভকা, বাখমুত, নিকোলায়েভকা, স্পোরনয়ে এবং ক্র্যাসনি লিমান সম্প্রদায়ের কাছাকাছি ছয়টি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

‘বিশেষ করে, তারা রাজদোলোভকায় মার্কিন তৈরি এম-৭৭৭ হাউইটজারগুলির জন্য ১৫৫ মিমি শেলগুলির একটি বড় ডিপোতে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী খেরসন এবং খারকভ অঞ্চলে পাঁচটি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং খারকভ অঞ্চলে স্মারচ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) এর চারটি শেল আটক করেছে, কোনাশেনকভ বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ