Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

যুদ্ধের চেয়ে বেশি মৃত্যু হতে পারে খাদ্য ঘাটতিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৮:২৫ পিএম | আপডেট : ৯:২০ পিএম, ২৪ মে, ২০২২

ইউক্রেনের রাশিয়ার অভিয়ানের কারণে শস্য এবং খাদ্য সঙ্কটের কারণে সৃষ্ট দুর্ভিক্ষ যুদ্ধের চেয়ে বেশি মৃত্যুর কারণ হতে পারে, যুক্তরাজ্যের পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন।

তার মন্তব্য এসেছে যখন রাশিয়া ইউক্রেনের প্রধান সমুদ্রবন্দরগুলিকে অবরুদ্ধ করে চলেছে, লাখ লাখ টন শস্য এবং অন্যান্য কৃষি পণ্য রপ্তানি রোধ করছে। স্কাই নিউজের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডমিনিক ওয়াঘর্ন কৃষ্ণ সাগরের উপকূলে ওডেসায় রয়েছেন, যেখানে শস্য বহনকারী বিশাল জাহাজ বন্দরে আটকে আছে, কোথাও যেতে অক্ষম।

তিনি বলেছিলেন যে, যুক্তরাজ্য লিথুয়ানিয়ার মতো ইউরোপের মিত্রদের সাথে একটি সমাধান নিয়ে আলোচনা করছে এবং রাশিয়াকে পিছু হটানোর প্রয়াসে এই অঞ্চলে যুদ্ধজাহাজ পাঠানোর কথা বিবেচনা করছে।

‘গত বছর ৪০ কোটি মানুষের খাদ্যের জোগান দিয়েছিল ইউক্রেন,’ তিনি বলেন, ‘কিন্তু এখন যে কোনো জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার চেষ্টা করলে সেটি আক্রমণের মুখে পড়তে পারে৷’ সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন