Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

নাগরিকত্ব ছেড়ে যাচ্ছেন ভারতীয় ধনকুবেররা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০১ এএম

ভারতীয় জনতা পার্টি বিজেপির শাসনামলে নিজেদের দেশে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় নাগরিকত্ব ত্যাগ করে চলে যাচ্ছে ভারতীয়রা। এদের মধ্যে রয়েছেন মিলিয়নিয়ারও। শুধু ২০২০ সালে ২ শতাংশ ভারতীয় ধনকুবের নাগরিকত্ব ত্যাগ করে বিদেশে স্থায়ী হয়েছেন। গত ২০২১ সালের ডিসেম্বরে লোকসভায় উপস্থাপিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২০১৫ সাল থেকে নাগরিকত্ব ত্যাগ করা ভারতীয়র সংখ্যা ৮ লাখ ৮১ হাজার ২৫৪ জন। অর্থাৎ গত সাত বছর ধরে প্রতিদিন ৩৪৫ জন দেশ ছাড়ছেন। এ ঊর্ধ্বমুখী অভিবাসন প্রবণতা বা ‘দ্য গ্রেট ইন্ডিয়ান মাইগ্রেশন’-এর মধ্যে উচ্চ সম্পদের ব্যক্তি বা এইচএনআইও অন্তর্ভুক্ত রয়েছে, যারা বিভিন্ন কারণে কয়েক বছর ধরে ভারতীয় নাগরিকত্ব বর্জন করে চলেছে।

২০২১ সালের ডিসেম্বরে লোকসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের দেয়া তথ্য বলছে, ২০১৫ সালে ভারত ছেড়ে গেছেন ১ লাখ ৩১ হাজার ৪৮৯ জন, ২০১৬ সালে ১ লাখ ৪১ হাজার ৬০৩ জন, ২০১৭ সালে ১ লাখ ৩৩ হাজার ৪৯ জন, ২০১৮ সালে ১ লাখ ৩৪ হাজার ৫৬১ জন, ২০১৯ সালে ১ লাখ ৪৪ হাজার ১৭ জন, ২০২০ সালে ৮৫ হাজার ২৪২ জন এবং ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ১১ হাজার ২৮৭ জন।

সূত্র মতে, দেশত্যাগীদের মধ্যে সর্বোচ্চ ২ লাখ ৫৬ হাজার ৪৭৬ জন আমেরিকায়, ৯১ হাজার ৪২৯ জন কানাডায়, ৮৬ হাজার ৯৩৩ জন অস্ট্রেলিয়ায়, ৬৬ হাজার ১৯৩ জন যুক্তরাজ্যে এবং ২৩ হাজার ৪৯০ জন পাড়ি জমিয়েছেন ইতালিতে।
এদিকে, ২০২০ সালের সেপ্টেম্বরে প্রকাশিত গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিউ রিপোর্টের ডেটা দেখায় যে, কোভিড-১৯ মহামারি সত্ত্বেও শুধুমাত্র ২০২০ সালে ভারতের ধনকুবেরদের মধ্যে ২ শতাংশ বা প্রায় ৭,০০০ স্থায়ীভাবে বিদেশে পাড়ি জমিয়েছেন। সূত্র : কিন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন