Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ দিনে ৫ ম্যাচ খেলবে ইতালি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০০ এএম

 ক্লাব ফুটবলের ইউরোপীয় মৌসুম শেষ হতেই শুরু হতে যাচ্ছে ঠাসা স‚চির আন্তর্জাতিক ফুটবল। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যস্ত থাকবে ইতালি। ১৫ দিনের মধ্যে পাঁচটি ম্যাচ খেলবে তারা। এজন্য ৩৯ সদস্যের বিশাল দল ঘোষণা করেছেন কোচ রবের্তো মানচিনি। মাঝে লম্বা বিরতি দিয়ে এবার আবারও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার শিরোপা জয়ী দলের মধ্যে ম্যাচ হতে যাচ্ছে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আগামী ১ জুন ‘ফিনালিসিমা’ নামের ম্যাচটিতে আর্জেন্টিনার মুখোমুখি হবে ইতালি। পরের দুই সপ্তাহে উয়েফা নেশন্স লিগে চারটি ম্যাচ খেলবে তারা। ম্যাচগুলোর জন্য গতকাল ঘোষিত ইতালি দলে ফিরেছেন লিওনার্দো স্পিনাসোলা। গত বছরে ইউরোয় ইতালির অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পথে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা ছিল এই ডিফেন্ডারের।
টুর্নামেন্টের শেষ পর্যন্ত যদিও খেলতে পারেননি তিনি। কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচে অ্যাকিলিস টেন্ডনে চোট পেয়ে কয়েক মাসের জন্য ছিটকে পড়েন রোমার এই লেফট-ব্যাক। প্রায় পুরো মৌসুমে বাইরে থাকার পর এই মাসেই ক্লাবের হয়ে মাঠে নামেন তিনি। ইউরো জয়ী দলের প্রায় সবাই আছেন স্কোয়াডে। চোটের কারণে নেই ফেদেরিকো চিয়েসা, গায়েতানো কাস্ত্রোভিল্লি, রাফায়েল তোলোই ও চিরো ইম্মোবিলে।
গত মার্চের শেষ দিকে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হেরে কাতার বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে যায় ইতালির। এর কদিন পর প্রীতি ম্যাচে তুরস্কের বিপক্ষে জিতেছিল তারা। অনেক বড় ওই ব্যর্থতার পর আর্জেন্টিনা ম্যাচ দিয়েই প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরতে যাচ্ছে ইতালি। এরপরই তারা শুরু করবে নেশন্স লিগ অভিযান। আসরে নিজেদের প্রথম ম্যাচে আগামী ৪ জুন ঘরের মাঠে জার্মানির বিপক্ষে খেলবে মানচিনির দল। তিন দিন পর হাঙ্গেরির বিপক্ষেও তারা খেলবে নিজেদের আঙিনায়। তারপর ১১ জুন খেলবে ইংল্যান্ডের বিপক্ষে, উলভারহ্যাম্পটনে। আর ১৪ জুন, জার্মানির বিপক্ষে ফিরতে লেগে মাঠে নামবে ইতালি।

অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ ফুটবল
স্পোর্টস রিপোর্টার : অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ ফুটবলের বাছাই পবের্র ‘ই’ গ্রæপে পড়েছে বাংলাদেশ। গতকাল অনুষ্ঠিত ড্রয়ে এই গ্রæপে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পায় ইয়েমেন, সিঙ্গাপুর ও ভুটানকে। চার দলের মধ্যে ইয়েমেনই র‌্যাংকিংয়ে এগিয়ে। তাদের অবস্থান ১৫১তম। এরপরই সিঙ্গাপুর রয়েছে ১৫৮তম স্থানে। ভুটান ১৮৭ ও বাংলাদেশ রয়েছে ১৮৮-তে। বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশের গ্রæপ পর্ব হবে সিলেট জেলা স্টেডিয়ামে। ১০ গ্রæপের চ্যাম্পিয়নরা সরাসরি চূড়ান্ত পর্বের টিকিট পাবে। এছাড়া সেরা ৫ রানার্সআপও খেলবে চূড়ান্ত পর্বে। ২০২৩ সালে বাহরাইনে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্বের খেলা।
আজকের খেলা
শ্রীলঙ্কা দলের বাংলাদেশ সফর
দ্বিতীয় টেস্ট ৩য় দিন, সকাল ১০টা
মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম, ঢাকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ