Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মুশফিক-লিটনে রেকর্ডের মালা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০০ এএম

ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশন থেকে দ্বিতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত ৫১৩ বল খেলেছেন লিটন-মুশফিক জুটি। বল খেলার হিসাবে এটি বাংলাদেশের তৃতীয় দীর্ঘতম জুটি। আর মাত্র একটি বল খেললেই এই জুটি স্পর্শ করতে পারত মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর জুটি। গত বছর শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলেতে এই দুই বাঁহাতির ২৪২ রানের জুটি আসে ৫১৪ বল খেলে।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বল বেশি বল খেলা জুটির রেকর্ডে অবশ্য আগে থেকেই ছিলেন মুশফিক। প্রতিপক্ষ এই লড়াইয়েও শ্রীলংকা। ২০১৩ সালে গলে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে ২৬৭ রানের জুটি গড়তে বল লাগে ৫১৮টি। এবার সেই রেকর্ড ভাঙা হলো না মিরপুরে।

লিটন ক্যারিয়ারসেরা ১৪১ রান করতেই ভাঙে ৫১৩ বল স্থায়ী ২৭২ রানের রেকর্ড জুটি। ২৪৬ বল খেলা কিপার-ব্যাটসম্যান লিটনের ইনিংসটি সাজানো ছিল ১৬ চার আর এক ছক্কায়।

রানের হিসাবে মুশফিক-লিটনের জুটি টেস্টে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ। ২৭২ রানের এই জুটির ওপরে থাকা দুটি জুটিই ৩০০ ছাড়িয়েছে। মুশফিক আছেন এই রেকর্ড গড়া জুটির আরেকটিতে। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে সাকিবের সঙ্গে ৩৫৯ রানের জুটি গড়েন তিনি পঞ্চম উইকেটে।

বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ৩১২ রানের জুটি তামিম ইকবাল ও ইমরুল কায়েসের। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনায় এই জুটি গড়েন তারা। টেস্টে কোনো দলের দ্বিতীয় ইনিংসে যা টেস্ট ইতিহাসের প্রথম আর এখনও পর্যন্ত একমাত্র ৩০০ রানের উদ্বোধনী জুটি।

টাইগারদের টেস্ট ইতিহাসে মুশফিক-লিটন ষষ্ঠ উইকেটে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরির জুটি গড়েছেন। যেটি দিন শেষে ২৭২ রানে থামে। এতদিন সর্বোচ্চ জুটির রেকর্ড দখলে ছিল মুশফিক-আশরাফুলের। ২০১৪ সালে গল টেস্টে ষষ্ঠ উইকেটের জুটিতে ১৯১ রানের জুটি গড়েন তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন