Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিটিআই কর্মীদের ‘অপ্রয়োজনীয়’ গ্রেফতার বন্ধ কর : পাকিস্তান সরকারকে আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০৬ এএম

মঙ্গলবার ইসলামাবাদ এবং লাহোর হাইকোর্ট সরকারকে পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) কর্মী ও নেতাদের ‘অকারণে’ হয়রানি ও গ্রেফতারে নিষেধাজ্ঞা দিয়েছে।
পুলিশ প্রাক্তন ক্ষমতাসীন দলের বিরুদ্ধে একটি ক্র্যাকডাউন শুরু করার এবং তাদের আত্মগোপনে যেতে বাধ্য করার অভিযোগে দলীয় নেতাদের বাড়িতে অভিযান চালানোর কয়েক ঘণ্টা পরে আদালতের নির্দেশ আসে।
ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) পাকিস্তান তহারিকে ইনসাফ (পিটিআই) কর্মী ও নেতাদের ‘অপ্রয়োজনীয় হয়রানি ও গ্রেফতার’ বন্ধ করতে সংশ্লিষ্ট মহলকে নোটিশ জারি করেছে।
আইএইচসি প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ পিটিআই কর্মীদের সাম্প্রতিক গ্রেফতার এবং ২৫ মে ফেডারেল রাজধানীতে পার্টির বহুল প্রচারিত লং মার্চের মধ্যে রুট বন্ধ করার বিরুদ্ধে আবেদনের শুনানি করছিলেন।
কার্যক্রম চলাকালীন, পিটিআই-এর কৌঁসুলি প্রার্থনা করেন যে, শান্তিপূর্ণ প্রতিবাদ করা দলের সাংবিধানিক অধিকার, কিন্তু সারা দেশে তার কর্মীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন চলছে।
তিনি সরকারকে দলীয় কর্মীদের গ্রেফতারে বাধা দেওয়ার জন্য আদালতের কাছে অনুরোধ করেন। এর পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি মন্তব্য করেন যে, হাইকোর্ট অতীতে ২০১৪ সালের অবস্থানের বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের আলোকে সমাবেশের বিষয়ে রায় দিয়েছে।
‘২০১৪ সালে সরকারের অনুমতি নিয়েই এ অনশন অনুষ্ঠিত হয়েছিল, সেজন্য আদেশ জারি করা হয়েছিল। কিছু সময় আগে, জাতীয় সংসদ সদস্যদেরও সংসদ লজে হয়রানির শিকার হয়েছিল। সরকারের উচিত সাংবিধানিক অধিকার নিশ্চিত করা। শান্তিপূর্ণভাবে ব্যবহার করা হবে’ বিচারক বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদ পিটিআই-এর অধিকার।
বিচারপতি মিনাল্লাহ আরো বলেন, ২০১৪ সালের আদেশের পর সংসদ ও পিটিভিতে হামলা হয়েছে যেখানে একজন সিনিয়র পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।
বিচারক যোগ করেন, ‘সে সময় রাষ্ট্রীয় রিটকে চ্যালেঞ্জ করা হয়েছিল। ২০১৪ সালের অবস্থানের পর যা ঘটেছিল তার দায় কি আদালত নিতে পারত? যে এটা করেছে তারা এখন পর্যন্ত ধরা পড়েনি, তাই আদালতকে সতর্ক থাকতে হবে’ যোগ করেন বিচারক।
প্রধান বিচারপতি আইনজীবীকে জিজ্ঞাসা করেন যে, তিনি আসন্ন সমাবেশের জন্য একটি অনুরোধ করেছেন কি না, যার জবাবে আইনজীবী হ্যাঁ সূচক জবাব দেন।
আদালত তারপরে পিটিআই আইনজীবীকে জিজ্ঞাসা করেন যে, তিনি একটি হলফনামা দিতে পারেন কিনা এই বলে যে, অবস্থানের সময় কোনো ঘটনা ঘটবে না এবং যদি কোনো দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে তবে আইনজীবী দায়ী থাকবেন।
‘আপনি যদি হলফনামা দিতে না পারেন তাহলে আদালত কীভাবে সাধারণ আদেশ জারি করবে’? বিচারক জিজ্ঞাসা করলেন।
পরবর্তীকালে, আইএইচসি সরকারকে পিটিআই কর্মীদের গ্রেফতারে বাধা দেয় এবং আইজি ইসলামাবাদ এবং কমিশনারকে একই বিষয়ে নোটিশ জারি করে। আদালত জেলা প্রশাসক এবং আইজিকে পিটিআইয়ের কোনো কর্মীকে অকারণে হয়রানি না করার নির্দেশ দিয়েছে।
লাহোর হাইকোর্টের বিচারপতি আজিজ দুঃখ প্রকাশ করে বলেন, সরকার ও বিরোধী দল উভয়েই জাতির ভবিষ্যৎ চিন্তা না করে দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।
পিটিআইয়ের আইনজীবী অ্যাডভোকেট আজহার সিদ্দিক যুক্তি দিয়ে বলেন যে, পুলিশ কর্মকর্তারা ইসলামাবাদে লং মার্চে যোগ দিতে চেয়েছিলেন এমন মহিলা এবং এর কর্মীসহ পিটিআই-এর আইন প্রণেতাদের হয়রানি করছেন।
তাহরিকে লাবাইক পাকিস্তানের (টিএলপি) বিক্ষোভের সময়ের কথা স্মরণ করে তিনি বলেন: ‘আমি সে সময় বলেছিলাম পার্টি কর্মীদের জামিন গ্রহণ করা উচিত নয়’।
‘কিছু লোক কীভাবে একটি বর্তমান সরকারকে লাইনচ্যুত করতে পারে’ তিনি প্রশ্ন করেন।
অ্যাডভোকেট সিদ্দিকী হাইলাইট করে বলেন, দলের নেতাকর্মী, নারী ও কর্মীদের হয়রানি করা হচ্ছে এবং অবৈধ অভিযান চালানো হচ্ছে যা ঘরের গোপনীয়তা সম্পূর্ণ লঙ্ঘন।
তিনি অভিযানের সময় আটক আদেশ বা গ্রেফতারি পরোয়ানা আদালতে হাজির করার জন্য পুলিশকে নির্দেশ দিতে বলেন।
এক বিন্দুতে, বিচারপতি আজিজ মন্তব্য করেন: ‘আমি আল্লাহর কাছে এই দেশের নেতাদের জ্ঞান দেওয়ার জন্য প্রার্থনা করি যাতে তারা জানতে পারে কিভাবে এই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে’।
এদিকে, লাহোর হাইকোর্টের (এলএইচসি) প্রধান বিচারপতি আবদুল আজিজ পিটিআই-এর কর্মী ও নেতাদের বেআইনি হয়রানি ও গ্রেফতারের বিরুদ্ধে দায়ের করা একটি পিটিশনে ২৫ মে এর মধ্যে পাঞ্জাবের মুখ্য সচিব, পুলিশের ইন্সপেক্টর-জেনারেল (আইজিপি) এর কাছে একটি প্রতিবেদন চেয়েছেন।
প্রাদেশিক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এবং সহকারী অ্যাডভোকেট জেনারেল অবশ্য অ্যাডভোকেট ইউসুফ ওয়াইনের দায়ের করা আবেদনের বিরোধিতা করেন।
এটি উল্লেখ করা প্রাসঙ্গিক যে, পিটিআই-এর প্রতিনিধিরাও ইসলামাবাদের দিকে অগ্রসর হওয়া তাদের আইন প্রণেতা ও কর্মীদের হয়রানি বা গ্রেফতার করা থেকে পুলিশকে বাধা দেওয়ার জন্য সংশ্লিষ্ট মহলকে নির্দেশনা চেয়ে লাহোর হাইকোর্টে বিভিন্ন রিট পিটিশন দাখিল করেছিলেন।
পিটিআইয়ের আইনজীবী এবং আইন প্রণেতা ডক্টর ইয়াসমিন রশিদ অ্যাডভোকেট আজহার সিদ্দিকের মাধ্যমে আবেদনগুলি দায়ের করেন।
পিটিশনে দাবি করা হয়েছে যে, ফেডারেল এবং প্রাদেশিক সরকার লং মার্চের শান্তিপূর্ণ ব্যবস্থায় অযথা হস্তক্ষেপ শুরু করেছে, যা প্রতিটি নাগরিকের মৌলিক ও মৌলিক অধিকার। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ