Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সাম্প্রদায়িকতার বটবৃক্ষ সমূলে উৎপাটিত করতে হবে: কাদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১০:৪৪ এএম

বাংলাদেশে যে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে, তা শেখ হাসিনার নেতৃত্বে সমূলে উৎপাটিত করতে হবে বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

বুধবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কবি’র সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, নজরুল আমাদের মাঝে সকল ধর্ম বর্ণ নির্বিশেষে এক অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করার চেষ্টা করে গিয়েছেন। আজ সে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী। কিন্তু দুঃখের বিষয় বাংলাদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেটি সমূলে উৎপাটন করতে হবে।

কাজী নজরুলের সম্পর্কে সেতুমন্ত্রী বলেন, জাতীয় কবি নজরুল ইসলাম যৌবনের কবি। তিনি মানবতার, বিদ্রোহী কবিও। জাতির পিতা বঙ্গবন্ধুই কবিকে দেশে ফিরিয়ে এনে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন। ১৯৪২ সাল থেকে অসুস্থ হয়ে পড়া জাতীয় কবির মৃত্যু হয় ১৯৭৬ সালের ২৭ আগস্ট। তার ইচ্ছা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে সমাহিত করা হয়। বাংলাদেশের মানুষের কাছে আজীবন তিনি অসাম্প্রদায়িক চেতনার এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে পরিচিত থাকবেন।

এর আগে, সকালে কবি’র সমাধিতে শ্রদ্ধাঞ্জলি শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, কবি নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি, তা আমাদের আইনের মধ্যেই রয়েছে। তার জন্য আর আলাদা গেজেটের প্রয়োজন আছে বলে মনে হয় না। গেজেটের চেয়ে আইনই বড়।

স্বাধীনতার ৫০ বছর পরেও জাতীয় কবি হিসেবে নজরুল ইসলামকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ হয়নি কেন বা তা করা হবে কিনা এই প্রশ্নের উত্তরে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে যথাযোগ্য সম্মান দিয়ে বাংলাদেশে নিয়ে আসেন এবং তাকে জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দেন কিন্তু তা নিয়ে কোনো গেজেট প্রকাশ করেননি। তারপর এখন আর নতুন করে গেজেট প্রকাশটা কবির প্রতি একটি অবমাননা সরূপ।



 

Show all comments
  • admin ২৫ মে, ২০২২, ১০:৫৭ এএম says : 0
    মুসলমান সম্প্রদায় হিন্দু সম্প্রদায় আছে থাকবে চির কাল
    Total Reply(0) Reply
  • RUBEL AHMED ২৫ মে, ২০২২, ১১:১০ এএম says : 0
    নিপাত যাক ইসলাম বিদ্বেষী হায়েনা মুক্তিপাক দেশের সাধারণ মানুষ ওবাদুল কাদের সাহেবরা কি দেশে নতুন কোন ধর্ম চালু কড়তে চাছেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন