Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

হামাসের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১০:৪৫ এএম

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সকল ব্যবসায়িক কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। মঙ্গলবার (২৪ মে) এক ঘোষণায় হামাস এবং তাদের অর্থমন্ত্রী আবদুল্লাহ ইউসুফ ফয়সাল সাবরির ওপর নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করা হয়।

বাইডেন প্রশাসন কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা অনুযায়ী, হামাস ছাড়াও যেসব বিনিয়োগকারী ও কোম্পানির সঙ্গে ফিলিস্তিনের এ সশস্ত্র গোষ্ঠীর সম্পর্ক রয়েছে, তাদের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর আরব নিউজ।

হামাসের বিনিয়োগ কার্যালয়কে নিষ্ক্রিয় করার লক্ষ্যেই এ সব নিষেধাজ্ঞা প্রণয়ন করা হয়েছে বলে স্বীকার করেছেন ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদে অর্থায়ন ও অর্থনৈতিক অপরাধ বিভাগের সহকারী সচিব এলিজাবেথ রোসেনবার্গ। রোসেনবার্গ জানান, হামাসের বিনিয়োগ কার্যালয়ের মালিকানায় ৫০ কোটি ডলারের বেশি সম্পদ রয়েছে।

তিনি বলেন, ‘‘হামাসের বেশ কিছু গোপন বিনিয়োগের তথ্য আমাদের কাছে রয়েছে। তাদের বিনিয়োগ কার্যালয় এসব দেখাশোনা করা হয়।’’

বিনিয়োগ কার্যালয়গুলো সুদান, তুরস্ক, সৌদি আরব, আলজেরিয়া এবং সংযুক্ত আরব আমিরাতে পরিচালিত হচ্ছে বলে দাবি করেছেন এলিজাবেথ রোসেনবার্গ। তিনি আরও বলেন, ‘‘বিনিয়োগ কার্যালয়গুলো থেকে যথেষ্ট অর্থ আয় করে এই রাজনৈতিক গোষ্ঠী। আর তারপর এই অর্থ তারা ব্যয় করে সন্ত্রাসবাদী কার্যক্রমে। গাজার অধিবাসীরা যে ব্যাপক দরিদ্রতার মধ্যে দিন যাপন করছে, তার জন্য প্রধানত দায়ী হামাস।’’

এর আগে ২০১৮ সালেই হামাস নেতা ইসমাইল হানিয়াহকে ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করেছিল যুক্তরাষ্ট্র। সন্ত্রাসী তালিকায় হানিয়াহর নাম ওঠার পর তার সম্পদ জব্দ করার নির্দেশ দিয়েছিল যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।



 

Show all comments
  • noor pharmacy ২৫ মে, ২০২২, ১১:৪৮ এএম says : 0
    আমেরিকান ভূত সারা বিশ্বে চষে বেড়ায়। মার্কিনিদের চরিত্রের কোন পরিবর্তন নেই।
    Total Reply(0) Reply
  • mamoon ২৫ মে, ২০২২, ১১:৫৮ এএম says : 0
    obak hoer kisu nai america ehudider desh, shob shomoy ehudi suporter
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন