Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বাইডেন এশিয়া ছাড়ার পরই কিম জং উনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১০:৫০ এএম

উত্তর কোরিয়া দেশটির পূর্ব উপকূলে একটি নিষিদ্ধ ঘোষিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ মোট তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান সরকারের বরাতে আজ বুধবার এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আল-জাজিরা।

পাঁচ দিনের এশিয়া সফর শেষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ অঞ্চল ছেড়ে যাওয়ার কয়েক ঘন্টা পরই পিয়ংইয়ংয়ের নিষিদ্ধ ঘোষিত ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর এলো।

সদ্য শেষ হওয়া এ সফরে জো বাইডেন পিয়ংইয়ংয়ের ক্রমবর্ধমান পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র হুমকির মুখে সিউল এবং টোকিওকে রক্ষা করার অঙ্গীকার করেছেন। আর বাইডেনের এমন বক্তব্যের পরই নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল কিম জং উনের দেশ।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওল পিয়ংইয়ংয়ের সর্বশেষ এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘আন্তর্জাতিক শান্তির জন্য হুমকিস্বরূপ গুরুতর উস্কানি’ বলে নিন্দা করেছেন।

এ ছাড়া, এক বিবৃতিতে ইয়ুন সুক ইওল দক্ষিণ কোরিয়া-মার্কিন সম্মিলিত প্রতিরক্ষা ব্যবস্থাকে বর্ধিত ও শক্তিশালী করতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়, উত্তর কোরিয়ার ক্রমাগত উস্কানি কেবল দেশটিকে আন্তর্জাতিক বিচ্ছিন্নতার দিকেই নিয়ে যাবে।

এর আগে চলতি বছরের মার্চে নিষিদ্ধ ঘোষিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ