Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মানব বাহাদুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১১:৩০ এএম

বিশ্বের সবচেয়ে খর্বকায় (খাটো) মানুষ স্বীকৃতি পেয়েছেন দর বাহাদুর খাপাঞ্জি। ২০০৪ সালে নেপালে জন্ম নেয়া বাহাদুরের উচ্চতা মাত্র ২ ফুট ৫ ইঞ্চি। ইতোমধ্যেই বিশ্বের খর্বকায় মানুষ হিসেবে তিনি স্থান করে নিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকেও।

মঙ্গলবার বাহাদুরের হাতে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতির সার্টিফিকেট তুলে দেন দেশটির ট্যুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি। বাহাদুরের এ স্বীকৃতিতে খুশি তার পরিবার।

দর বাহাদুর খাপাঞ্জির ভাই নারা বাহাদুর খাপাঞ্জি বলেন, আমার ভাই অন্য সবার মতো বেড়ে উঠেনি এটা দেখে কষ্ট পাই, তবে সে বিশ্বরেকর্ডের সার্টিফিকেট পাওয়ায় খুশি আমি। আশা করছি সবার সহযোগীতায় আমার ভাই সুশিক্ষিত মানুষ হবে।

প্রসঙ্গত, ২০১০ সালে বিশ্বের সবচেয়ে খর্বকায় তরুণের স্বীকৃতি পেয়েছিলেন নেপালের খগেন্দ্র থাপা। যার উচ্চতা ছিলো ২ ফুট আড়াই ইঞ্চি। দুই বছর আগে মারা যান তিনি। বিশ্বের সবচেয়ে খাটো তরুণী নেপালেরই প্রতিবেশি দেশ, ভারতের জ্যোতি আমগে। ২০০৯ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখান ২ ফুট উচ্চতার এ তরুণী। সূত্র : ডেইলিমেইল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ