Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ থেকে

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:৪০ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু আজ থেকে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসাইন মঙ্গলবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন।

ডেপুটি রেজিস্ট্রার বলেন, কাল (বুধবার) দুপুর ১২ টা থেকে আবেদন শুরু হয়ে চলবে ৯ জুন দুপুর ১২ টা পর্যন্ত। এরপর ১৫ জুন থেকে শুরু হয়ে ২৮ জুন পর্যন্ত চলবে চূড়ান্ত আবেদন।

এবারের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের জন্য ৫৫ টাকা ফি ধরা হয়েছে। বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন জন্য সার্ভিস চার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষাতেও গতবারের মতো শুধু ১০০টি বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে পরীক্ষায় দ্বিতীয়বার অর্থাৎ ২০২০ সালে পাশ করা শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চলতি বছর এ (মানবিক), বি (বাণিজ্য) ও সি (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটেকে আবার চারটি গ্রুপে ভাগ করা হবে প্রতিটিতে ১৮ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবে। প্রতি ইউনিটে সর্বমোট ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। ১ম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা-১০টা, ২য় গ্রুপের পরীক্ষা বেলা ১১টা-দুপুর ১২টা, ৩য় গ্রুপের দুপুর ১টা-২টা এবং ৪র্থ গ্রুপের বিকাল সাড়ে ৩টা সাড়ে ৪টাপর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবছর ভর্তি পরীক্ষায় পয়েন্ট নির্ধারনের ক্ষেত্রে বলা হয়েছে ‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.০০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে। ‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.৫০ থাকতে হবে ‘‘সি’’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ থাকতে হবে।

এছাড়া বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘বি’’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত যেকোনো বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.ru.ac.bd পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ