Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতে শিশুদের মাঝে ছড়াচ্ছে টমেটো ফ্লু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১:০২ পিএম

করোনা মহামারি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই খবরের শিরোনাম হচ্ছে মাঙ্কিপক্স। আর এরই মধ্যে ভারতে শিশুদের মধ্যে ছড়াচ্ছে টমেটো ফ্লু।

ওড়িশার ২৬ শিশু আক্রান্ত হয়েছে এতে। তাদের অবস্থা উদ্বেগজনক না হলেও নতুন এই রোগ ভাবাচ্ছে রাজ্য সরকারকে।

কস্কাকি ভাইরাসের সংক্রমণে এই রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। রোগটি ছোঁয়াচে। সাধারণভাবে জ্বর, গায়ে ব্যথা, মাথা যন্ত্রণা, গলা ব্যথা আর শরীরে পক্সের মতো ফোসকা দেখা দেয় এই রোগে আক্রান্ত হলে। ফোসকাগুলো সাধারণত দেখা যায় হাত,পা আর মুখের চারপাশে। তাই একে হ্যান্ড ফুট মাউথ ডিজিজ বলা হয়।

সাধারণভাবে এই রোগে আক্রান্ত শিশুরা ৫-৭ দিনের মধ্যেই সেরে ওঠে। এ রোগে আক্রান্ত হলে শিশুদের বেশি করে তরল খাওয়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। ফোসকাগুলো কোনোভাবেই কাটাছেঁড়া করা যাবে না। আক্রান্ত রোগীর পোশাক, থালাবাটি ভালোভাবে ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে যাতে এটি অন্য কারও শরীরে ছড়িয়ে পড়তে না পারে। কুসুম কুসুম গরম পানিতে গোসল করা ভালো।

এ ফ্লুর ওপরে নজর রাখতে ২৪ জনের একটি টিম গঠন করেছে কেরালা সরকার। কর্নাটকেও রাজ্য সরকার কেরালা থেকে আগত মানুষজনের ওপরে নজর রাখার নির্দেশ দিয়েছে। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ