Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনে সময় যাই লাগুক, নাৎসিবাদ নিশ্চিহ্ন করতে চায় রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ২:৫৩ পিএম

রাশিয়া ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযান পরিচালনা করার জন্য কোন সময়সীমা অনুসরণ করছে না, কারণ নাৎসিবাদকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করতে হবে, অন্যথায় এটি আবার তার কুৎসিত মাথা উত্থাপন করবে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলে পাত্রুশেভ সাপ্তাহিক আর্গুমেন্টি আই ফ্যাক্টিকে বলেছেন।

‘আমরা কোন সময়সীমা অনুসরণ করছি না,’ অপারেশনের দীর্ঘায়িত প্রকৃতি সম্পর্কে মানুষের উদ্বেগের বিষয়ে পাত্রুশেভ সাক্ষাৎকারে মন্তব্য করে বলেন, ‘নাৎসিবাদকে হয় ১০০ শতাংশ নির্মূল করতে হবে, অথবা এটি কয়েক বছরের মধ্যে আবার মাথা উঁচু করবে এবং আরও কুৎসিত রূপ নেবে।’

‘ডিনাজিফিকেশন মানে সম্পূর্ণ পরিসরের ব্যবস্থা,’ তিনি ১৯৪৫ সালের পটসডাম সম্মেলনের উল্লেখ করে বলেছিলেন, যখন সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র জার্মান সামরিকবাদ এবং নাৎসিবাদকে মূলোৎপাটন করতে সম্মত হয়েছিল। ‘নাৎসি অপরাধীদের শাস্তি দেয়ার পাশাপাশি, মিত্ররা থার্ড রাইখের আইন বাতিল করেছে, যা তাদের জাতি, ভাষা, ধর্ম এবং রাজনৈতিক মতামতের ভিত্তিতে মানুষের বিরুদ্ধে বৈষম্যকে বৈধ করেছে,’ পাত্রুশেভ বলেন।

‘আজকে ইউক্রেনকে নাৎসিবাদ থেকে মুক্ত করার ক্ষেত্রে, আমাদের দেশ সেই একই উদ্দেশ্যগুলি অনুসরণ করছে যা এটি ১৯৪৫ সালে ফিরে এসেছিল,’ শীর্ষ কর্মকর্তা জোর দিয়েছিলেন। এই সময় ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ‘নাৎসিবাদকে সমর্থন করছে, বেশিরভাগ দেশের সম্পর্কে আক্রমনাত্মকভাবে কাজ করছে,’ তিনি যোগ করেছেন।

পশ্চিমের লোকেরা ‘তাদের টিনের চশমা খুলে ফেলবে না’ যতক্ষণ না ইউক্রেনীয় ঠগরা তাদের রাস্তায় তাণ্ডব চালাতে শুরু করে, তিনি ইউক্রেনে নাৎসিদের অস্তিত্ব সম্পর্কে পশ্চিমাদের সন্দেহের বিষয়ে মন্তব্য করে বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন