Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

টেস্ট র‌্যাকিংয়ে বড় লাফ তামিম, মুশফিক ও লিটনের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ৪:৪৩ পিএম

শ্রীলঙ্কার বিপক্ষে চেট্টগ্রাম টেস্টে অসাধারণ ব্যাটিংয়ে পুরস্কার পেলেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। তবে চট্টগ্রাম টেস্টের পর ঢাকা টেস্টেও জোড়া সেঞ্চুরি করেছেন মুশফিক ও লিটন। তাদের রেকর্ড গড়া জুটিতে বাংলাদেশ বেশ সুবিধা জনক অবস্থানে আছে।

ঢাকা টেস্টে শেষ হওয়ার আগেই চট্টগ্রাম টেস্টে পুরস্কারটা সাথে সাথেই হাতে পেলেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের উজ্জ্বল পারফরম্যান্সে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন তারা।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিন জনই। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান। ড্র হওয়া ওই টেস্টে বাংলাদেশের একমাত্র ইনিংসে ১৩৩ রানের ইনিংস খেলে তামিম এগিয়েছেন ৬ ধাপ। তার অবস্থান এখন ২৭তম।

মুশফিক ওই টেস্টে ৪৪৯ মিনিট ক্রিজ আঁকড়ে খেলেন ১০৫ রানের ইনিংস। ৪ ধাপ এগিয়ে তিনি এখন আছেন পঁচিশে। ওই ইনিংসের পথেই বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার টেস্ট রান স্পর্শ করেন মুশফিক।

 

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শুরুর আগে থেকেই ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে আছেন লিটন কুমার দাস। চট্টগ্রাম টেস্টে ৮৮ রানের ইনিংস খেলে তিনি এগিয়েছেন আরও ৩ ধাপ। এখন আছেন ১৭ নম্বরে। তার ক্যারিয়ার সেরা অবশ্য ১২তম স্থান।

 

চট্টগ্রামেই ১৯৯ রানের অসাধারণ ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া অ্যাঞ্জেলো ম্যাথিউস এগিয়েছেন ৫ ধাপ। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ফেরা অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যান উঠে এসেছেন একুশে। এছাড়া বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সাকিব আছেন ৪৩তম স্থানে, মুমিনুল ৫৭।

 

ওই টেস্টের ফিফটিতে দিনেশ চান্দিমাল এগিয়েছেন ৬ ধাপ (৫৩তম) ও কুসল মেন্ডিসের উন্নতি হয়েছে ৪ ধাপ (৪৯তম০)।

চট্টগ্রামে দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব এক ধাপ এগিয়ে উঠেছেন ২৯তম স্থানে। ১৫ মাস পর টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে নাঈমের উন্নতি হয়েছে ৯ ধাপ। তার জায়গা হয়েছে ৫৩তম স্থানে। লারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে তাইজুল ইসলাম। আগের সপ্তাহের মতোই তিনি আছেন বাইশে।

 

চট্টগ্রাম টেস্টের মাঝপথে বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে নেমে ৪ উইকেট শিকার করা কাসুন রাজিথা এগিয়েছেন ১৪ ধাপ (৬১তম)।

 

ছেলেদের আইসিসি র‌্যাঙ্কিং আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় প্রতি বুধবার। এই সপ্তাহে শুধু চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্সই বিবেচনায় নেওয়া হয়েছে। চলতি মিরপুর টেস্টের পারফরম্যান্স বিবেচনায় থাকবে পরের সপ্তাহের র‌্যাঙ্কিংয়ে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন মার্নাস লাবুশেন, বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্যাট কামিন্স।

 

তবে ঢাকা টেস্ট শেষে র‌্যাংকিংয়ে আরও এগিয়ে যাবেন মুশফিক ও লিটন। টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগেই আইসিসি র‌্যাকিং প্রকাশ করেছে। ঢাকা টেস্টে মুশফিক ও লিটনে যে রেকর্ড গেড়েছে তাতে আরও এগিয়ে যাবেন তারা।

ইতিমধে প্রথম ইনিংসে দলের কঠিন বিপদে দাঁড়িয়ে মুশফিকুর রহিম খেলেছেন ১৭৫ রানে ইনিংস। অসাধারণ ব্যাট করে অপরাজিত থাকতে হয় তাকে। কারণ সতীর্থরা তাকে সঙ্গ দিতে পারিনি। এছাড়া লিটন কুমার দাস তার টেস্ট ক্যারিয়ারে সেরা ইনিংসটি ইতিমধ্যে করে ফেলেছেন। ১৪১ রানের অসাধারণ  এক ইনিংস খেলেছেন দেশের অন্যতম সেরা এই ব্যাটার।

অবশ্য এখনও দ্বিতীয় ইনিংসের ব্যাটিং করার সুযোগ পায়নি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়েও ভালো কিছু করবেন এমনটাই প্রতাশা মুশফিক-লিটন ও তামিম ভক্তদের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন