Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ক্যানসার ওষুধ আবিষ্কার! প্রথম বার প্রয়োগ মানুষের শরীরে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ৫:৪৮ পিএম

ক্যানসার কি আর মারণ রোগ থাকবে না? ক্যানসারের দাওয়াই কি এবার হাতে মুঠোয়? এমনই আশা দেখা যাচ্ছে। এর আগে অন্য প্রাণীদের শরীরে এই দাওয়াই প্রয়োগ করে সুফল পাওয়া গিয়েছে। এবার সেটিই প্রথম বার প্রয়োগ করা হল মানুষের শরীরে।

সম্প্রতি ক্যানসার সারানোর জন্য এক নতুনচিকিৎসা পদ্ধতির কোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এটি আর কিছুই নয়, একটি বিশেষ ভাইরাস। এই ভাইরাস ক্যানসার আক্রান্ত কোষগুলিকে নষ্ট করতে পারে। ফলে ক্যানসার আর ছড়াতে পারে না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে oncolytic virus therapy। এই থেরাপিতে Vaxinia নামের একটি ভাইরাস শরীরে ঢুকিয়ে দেওয়া হয়। সেই ভাইরাস ক্যানসার আক্রান্ত কোষগুলিকে ধরে ধরে মারতে শুরু করে। কিন্তু আশপাশের সুস্থ কোষের কোনও ক্ষতি করে না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসটি নিয়ে গত দু’বছর ধরে কাজ চলছে। অন্য প্রাণীদের উপর প্রয়োগ করে রীতিমতো সুফল পাওয়া গিয়েছে। আর তাই এবার পরীক্ষামূকভাবে মানুষের উপরেও প্রয়োগ করা হচ্ছে এটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, Vaxinia (পুরো নাম CF33-hNIS VAXINIA) ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ শক্তি অনেকটা বাড়িয়ে দেয়। এই থেরাপির কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে EurekAlert জার্নালে।

বাইরে থেকে ভাইরাস প্রয়োগ করে ক্যানসারের বিরুদ্ধে লড়তে যাওয়া আদৌ কতটা নিরাপদ? এই ভাইরাস শরীরের অন্য ক্ষতি করবে না তো? এমন প্রশ্ন অনেকেই তুলেছেন। যদিও গবেষকদের দাবি, এটি পুরোপুরি নিরাপদ। এখনও পর্যন্ত এর বিশেষ কোনও বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়াও পাওয়া যায়নি।

এখনই এ বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত করে কিছু বলছেন না বিজ্ঞানীরা। তবে তাদের মত, এই ভাইরাস ঠিকমতো কজ করলে ক্যানসার নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আর তা যদি হয়, তাহলে ভবিষ্যতে ক্যানসার নিয়ে দুশ্চিন্তার সম্পূর্ণ ইতিও হতে পারে। ক্যানসার আর পাঁচটি সাধারণ অসুখের মতো সহজ সরল হয়ে যেতে পারে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যানসার ওষুধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ