Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মাঙ্কিপক্সের থাবা! ব্রিটেন-কানাডায় বাড়ছে আক্রান্তের সংখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০৩ এএম

দাপট দেখাচ্ছে মাঙ্কিপক্স। ইংল্যান্ডে নতুন করে মাঙ্কি ভাইরাসে আক্রান্তের হদিশ মিলল। ব্রিটেনে নতুন করে ১৪ জনের শরীরে এ ভাইরাস মিলেছে। এ নিয়ে সে দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের মোট সংখ্যা ছুঁয়েছে ৭১। স্কটল্যান্ডেও একজন এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, ইংল্যান্ডে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মেলে। ওই ব্যক্তি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগের আশঙ্কা, সমকামী ও উভকামী পুরুষদের যৌনচক্র থেকেই তাদের দেশে ছড়িয়েছে মাঙ্কি ভাইরাসের সংক্রমণ। ইউকেএইচএসএ-এর মুখ্য মেডিক্যাল উপদেষ্টা ডা. সুজান হপকিন্স জানিয়েছেন, ‘যাঁরা সমকামী ও উভকামী, তাঁদের বিশেষ করে আমরা সতর্ক করছি। শরীরে কোনওরকম র‌্যাশ বা ক্ষত থাকলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে’। তিনি আরও বলেছেন, ‘এটা খুবই বিরল ব্যাপার। এই সংক্রমণের উৎস কোথায়, তা নির্ধারণ করা হচ্ছে। মনে করা হচ্ছে, সমকামীদের মধ্যেই এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। অথবা যাঁরা তাঁদের সংস্পর্শে এসেছেন’। বেলজিয়ামেও তিনজনের শরীরে এই সংক্রমণ ধরা পড়েছে। গত ৭ মে লন্ডনে প্রথম এক ব্যক্তির শরীরে মাঙ্কি পক্সের ভাইরাস পাওয়া গিয়েছিল।

নাক-মুখ-চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও এই ভাইরাস ছড়াতে পারে বলে আশঙ্কা। জলবসন্ত বা গুটি বসন্তের মতো হলেও এই ভাইরাসটি বিরল বলেই এখনও এই রোগের চিকিৎসা পদ্ধতি বিশেষজ্ঞদের অজানা। সে ভাবে প্রাণঘাতী না-হলেও এই ভাইরাসে আক্রান্ত হলে সপ্তাহতিনেক জ্বর, ব্যথা প্রভৃতি উপসর্গ দেখা যাচ্ছে।

এদিকে কানাডাতেও মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কানাডায় নতুন করে ১০ জন এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে সে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৫। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ১৩১ জন মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। ১৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আফ্রিকার বাইরে যেখানে মাঙ্কিপক্স ছড়িয়েছে, সেখানে গণ টিকাকরণের প্রয়োজনীয়তা নেই। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপদ যৌন আচরণই এই ভাইরাসের সংক্রমণ ছড়াতে কার্যকরী হবে। ডবিø­উএইচও ইউরোপের পক্ষ থেকে রিচার্ড পেবডি জানিয়েছেন, ভ্যাকসিন ও অ্যান্টিভাইরাল সীমিত সংখ্যায় রয়েছে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, মাঙ্কিপক্স আক্রান্তের জন্য জেনোস ভ্যাকসিনের কয়েকটি ডোজ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। করোনাভাইরাসের মতো মাঙ্কিপক্সের জেরে আরকেটা অতিমারি পর্ব তৈরি হবে বিশ্বজুড়ে? এই প্রসঙ্গে অবশ্য আশ্বস্ত করেছেন আমেরিকার শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলেছেন, মাঙ্কিপক্সের জেরে করোনা-অতিমারির মতো পরিস্থিতি তৈরি হবে না দুনিয়ায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঙ্কিপক্স

১৭ জুন, ২০২২

আরও
আরও পড়ুন