Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

এক লাফে ‘চুড়ায়’ লিটন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০৮ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। দারুণ ব্যাটিং করেছিলেন লিটন কুমার দাসও। পরে ঢাকা টেস্টেও অপরাজিত ব্য্যাক-টু-ব্যাক সেঞ্চুরি পেয়েছেন মুশি, লিটনও পেয়েছেন তিন অঙ্কের দেখা। আর তার পুরষ্কারটাও হাতে হাতে পেয়েছেন তারা। আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন লিটন। মুশফিক এগিয়েছেন চার ধাপ। তবে বড় লাফটা দিয়েছেন তামিম। আট ধাপ এগিয়েছেন এ ওপেনার।
আইসিসির সদ্য ঘোষিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৬৬২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশিদের মধ্যে সবার উপরে অবস্থান করছেন লিটন। চট্টগ্রামে ৮৮ রানের ইনিংস খেলায় তার অবস্থান এখন ১৭তম স্থানে। গত মার্চেই বাংলাদেশের সেরা র‌্যাঙ্কিং ১২তম স্থানে উঠে গিয়েছিলেন তিনি। মাঝে আট ধাপ পিছিয়ে পড়েছিলেন। তবে ঢাকা টেস্টে সেঞ্চুরি পেয়েছেন এ ব্যাটার। নিঃসন্দেহে আইসিসির পরবর্তী র‌্যাঙ্কিং ঘোষণায় ভালো কিছু অপেক্ষা করছে তার জন্য।
মুশফিক বর্তমানে আছেন ২৫তম স্থানে। ৬১৭ রেটিং পয়েন্ট তার। বড় লাফে তার খুব কাছে চলে এসেছেন তামিম। ৬০৯ রেটিং পয়েন্ট নিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন এ ওপেনার। তবে
লিটনের মতো ঢাকা টেস্টে দারুণ এক সেঞ্চুরি করেছেন মুশফিকও। তাই পরবর্তী র‌্যাঙ্কিং ঘোষণায় বড় দিতে পারেন তিনি। তামিমের মতো বড় লাফ দিয়েছেন তরুণ মাহমুদুল হাসান জয়ও। নয় ধাপ এগিয়ে ৮৩তম স্থানে এসেছেন এ ওপেনার।
বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন স্পিনার নাঈম হাসান। চট্টগ্রামে প্রথম ইনিংসে ছয় উইকেট পেয়েছিলেন তিনি। এক ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান। ৫৭০ রেটিং পয়েন্ট নিয়ে ২৯তম স্থানে আছেন তিনি। ইনজুরির কারণে টেস্ট থেকে ছিটকে যাওয়ায় এক ধাপ পিছিয়ে ৩৫তম স্থানে আছেন মেহেদী হাসান মিরাজ। দুই ধাপ পিছিয়েছেন ইবাদত হোসেন। আগের মতোই ২২তম স্থানে আছেন তাইজুল ইসলাম।
এগিয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসও। ১৯৯ রানের ইনিংসে পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২১তম স্থানে। কুশল মেন্ডিস চার ধাপ উপরে উঠে ৪৯তম এবং দিনেশ চান্দিমাল ছয় ধাপ উপরে উঠে ৫৩তম স্থানে আছেন। বোলারদের মধ্যে কাসুন রাজিথা চার উইকেট নেওয়ার ১৪ ধাপ এগিয়ে ৬১তম স্থানে চলে এসেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিটন


আরও
আরও পড়ুন