Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জানুয়ারিতে বুড়িগঙ্গা রক্ষায় অন গ্রাউন্ডের কাজ শুরু নদী রক্ষায় তরুণদের সচেতন হওয়ার আহ্বান সাঈদ খোকনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১০:৩২ পিএম

স্টাফ রিপোর্টার : বুড়িগঙ্গা রক্ষায় অন গ্রাউন্ডের কাজ শুরু করা হবে ২০১৭ সালের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। গতকাল শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে জাতীয় নদী অলিম্পিয়াড-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান। পাইলট প্রকল্পটির কাজ দেড় বছরে শেষ হবে বলে জানান মেয়র। তরুণ প্রজন্মসহ সবার আন্দোলন অব্যাহত রাখার আহŸান জানান দক্ষিণের মেয়র সাঈদ খোকন।
এর আগে সকালে জাতীয় নদী অলিম্পিয়াড-২০১৬ অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক দখল-দূষণ থেকে নদী রক্ষায় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন হয়ে এগিয়ে আসার আহŸান জানান। তিনি বলেন, সরকার এককভাবে নদী রক্ষা করতে পারবে না, নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।
নদীর তীরে মানব সভ্যতা রচিত হয়েছিল জানিয়ে আরেফিন সিদ্দিক বলেন, দখল-দূষণের ফলে নদীগুলো হারিয়ে যাচ্ছে। নদী হারিয়ে যাওয়ার দায়দায়িত্ব আপনাকেই নিতে হবে। তিনি বলেন, বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বাতাস আমাদের বাঁচিয়ে রেখেছে। নদী দূষণ করলে বিশুদ্ধ পানি ও বাতাস পাব না। প্রতিদিনই নদীর সঙ্গে যুক্ত হতে হবে যেন দখল করতে না পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়গুলো তরুণ প্রজন্মের শক্তির জায়গা। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নদী-সচেতন হলে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সচেতন হলে নদীগুলো আগের অবস্থায় ফিরে আসবে। আরেফিন সিদ্দিক বলেন, নদীর কোনো সীমারেখা নেই। তিস্তা চুক্তির সমস্যা আলোচনার মধ্য দিয়েই সমাধান করতে হবে।
রিভারাইন পিপল ও সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে নদী বিষয়ক সাধারণ জ্ঞানের পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। এসময় রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমিন মুরশিদ, বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হকসহ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক, নদী ও পরিবেশ রক্ষা আন্দোলনের নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ