Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

গবেষণানির্ভর ব্যবসা করতে চায় ক্যাল সিকিউরিটিজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের পুঁজিবাজারে ব্রোকারেজ ব্যবসা শুরু করতে যাচ্ছে দুবাইভিত্তিক শ্রীলঙ্কান বহুজাতিক কোম্পানি ক্যাল সিকিউরিটিজ। কোম্পানিটির এ কার্যক্রম শুরু হবে আগামী জুনে। বিনিয়োগকারীকে সঠিক বিনিয়োগে সহায়তা করতে রিসার্চ বা গবেষণানির্ভর ব্যবসা পরিচালনা করতে চায় প্রতিষ্ঠানটি। দেশের পুঁজিবাজারে এটিই প্রথম বহুজাতিক প্রতিষ্ঠান, যা সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে শেয়ার কেনাবেচায় স্টক ব্রোকার ও স্টক ডিলার লাইসেন্স পেয়েছে।
গতকাল বুধবার রাজধানীর বিজয়নগরে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে বাংলাদেশে প্রতিষ্ঠানটির ব্যবসা পরিকল্পনা তুলে ধরেন কোম্পানির চেয়্যারম্যান অজিত ফার্নান্দো। শুধু ব্রোকারেজ ব্যবসায় নয়, এ ব্যবসায়িক প্রতিষ্ঠানটি বেটা ওয়ান মার্চেন্ট ব্যাংক লিমিটেডেকে অধিগ্রহণ করে মার্চেন্ট ব্যাংকিং ব্যবসায়ও যুক্ত হয়েছ, যার কার্যক্রম চলমান। মালিকানা পরিবর্তনের পর প্রতিষ্ঠানটি ক্যাল ইনভেস্টমেন্ট লিমিটেড পরিচালিত হবে।
অনুষ্ঠানে অজিত ফার্নান্দো বলেন, ক্যাল বাংলাদেশ গতানুগতিক ব্যবসার বাইরে গিয়ে ব্রোকারেজে নতুন মাত্রা যুক্ত করতে চায়। ব্যবসা শুরুর আগেই বাংলাদেশের মাইক্রো অর্থনীতির ওপর একটি গবেষণা করেছি, যাতে দেখা গেছে বাংলাদেশে আগামী দিনে বিনিয়োগের সম্ভাবনা অনেক বেশি। ফলে পুঁজিবাজারও অর্থনীতির একটি সম্ভাবনাময় খাত। এ সম্ভাবনাকে আমরা কাজে লাগাতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ