Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রক্ত পরিষ্কার করে যে খাবার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১১:৫৮ পিএম

রক্তের মাধ্যমে পুরো শরীরে পৌঁছে যায় অক্সিজেন ও পুষ্টি। রক্তে উপস্থিত এই উপাদানের মাধ্যমেই শরীরের কোষ ঠিক থাকে। তাই রক্তকে পরিশুদ্ধ রাখা খুবই জরুরি।

তবে জীবনযাত্রার ভুলে ছোট-বড় সবার রক্ত অপরিশুদ্ধ হয়ে যাচ্ছে। এমনকি বিষ পৌঁছে যাচ্ছে রক্তে। এ কারণে জটিল সব রোগ শরীরে বাসা বাঁধছে। বিশেষ করে ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের অসুখসহ বিভিন্ন রোগ দেখা দিতে পারে শরীরে।

রক্ত পরিষ্কার রাখতে পারলে, ব্রণ, অ্যালার্জি, মাথাব্যথা ও পেটে ব্যথার সমস্যা কমে যায়। এছাড়া কিডনি, হার্ট, লিভার ও ফুসফুস ভালো থাকে। তাই রক্ত পরিষ্কার অবশ্যই রাখতে হবে। কয়েকটি খাবার খেয়েই আপনি রক্ত পরিষ্কার রাখতে পারবেন। জেনে নিন কী কী-

>> সবুজ শাক-সবজিতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এসব অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ভালো রাখে। এমনকি বিভিন্ন রোগ থেকে মানুষকে সুরক্ষা দেয়। তাই পরিমাণ মতো সবুজ শাক-সবজি খান। এগুলো লিভারকে দ্রুত কাজ করতে সাহায্য করে। ফলে রক্ত পরিশুদ্ধ হয়।

>> দৈনিক পাতে রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। লেবু, আমলকি, কমলা ইত্যাদি ফলে থাকা ভিটামিন সি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ভিটামিন সি জাতীয় খাবার রক্তকে পরিষ্কার করতেও সাহায্য করে।

>> অনেকেরই বদ অভ্যাস আছে পর্যাপ্ত পানি পান না করার। তবে পানির চেয়ে ভালো রক্ত পরিষ্কার করার মতো উপাদান খুঁজে পাওয়া কিন্তু খুবই কঠিন। পানি কিডনিতে পৌঁছে গিয়ে তৈরি হয়ে মূত্র, আর মূত্রের মাধ্যমে কিডনি রক্তের মধ্যে থাকা দূষিত পদার্থ বের করে দেয়।

>> চিনির বদলে মিষ্টির বিকল্প হিসেবে গুড় খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে থাকে পর্যাপ্ত আয়রন। এই উপাদান আবার রক্তে হিমোগ্লোবিন বাড়াতে পারে। ফলে রক্ত স্বল্পতার সমস্যা কমে।

>> হলুদে আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। তাই খাদ্যতালিকায় অবশ্যই হলুদ রাখুন। এটি খেলে শরীর থেকে নানা ধরনের খারাপ পদার্থ বেরিয়ে যায়।

সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন