Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ইসলামাবাদে ইমরান খান, রেড জোন রক্ষায় সেনা মোতায়েনের ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৯:৩২ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নেতাকর্মীদের বিশাল এক বহর নিয়ে রাজধানী ইসলামাবাদ প্রবেশে করেছেন। এপরপর ডি-চক চত্বরে যাওয়া মিছিলের নেতৃত্ব দেন তিনি। আর গুরুত্বপূর্ণ ভবনগুলো রক্ষায় রেডজোন এলাকায় সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।
বুধবার (২৫ মে) রাতে টুইটারে এ সংক্রান্ত প্রজ্ঞাপন পোস্ট করে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, সংবিধানের ২৪৫ অনুচ্ছেদ অনুসারে রেড জোন অঞ্চলে সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন দিয়ে সরকার সন্তুষ্ট।-খবর ডন অনলাইনের
প্রজ্ঞাপনে যেসব ভবন সুরক্ষার কথা বলা হয়েছে, তার মধ্যে সুপ্রিমকোর্ট, পার্লামেন্ট ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রেসিডেন্টের ভবন, পাকিস্তানের সচিবালয় ও কূটনৈতিক অঞ্চল রয়েছে।
ডনের খবরে বলা হয়, শ্রীনগর মহাসড়ক হয়ে ইমরান খান যখন ডি-চক অভিমুখে ছিলেন, তার আগেই তার দলের কর্মী-সমর্থকদের একটি অংশ সেখানে পৌঁছায়। পুলিশের বাধা ও গুলির মুখেও তাদের ঠেকিয়ে রাখা যায়নি।
রাজধানী অভিমুখে আসার পথে ৫০ কিলোমিটার দূরে হাসান আবদাল নামক স্থানে যাত্রাবিরতি করেন ইমরান। সেখানে তিনি বলেন, আমদানি করা এই সরকার নতুন নির্বাচনের তারিখ ঘোষণার আগ পর্যন্ত তারা ডি-চক ছেড়ে যাবেন না। তার গাড়িবহর যখন লক্ষ্যে পৌঁছায়, তখন পুলিশ বুঝতে পারে যে তার মিশন জিহাদের- কোনো রাজনীতির না।
পরে এক ভিডিওতে দেখা গেছে, ইমরান খানের গাড়ি ডি-চকের দিকে যেতে থাকলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারাও হাত নেড়ে তাকে স্বাগত জানিয়েছেন।
পিটিআইয়ের আজাদি মার্চ শুরু হলে পাঞ্জাবে দলটির নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে। এছাড়া ইসলামাবাদমুখী সড়ক আটকে রাখা শিপিং কন্টেইনার সরিয়ে দিতে গেলে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করেছে বলেও অভিযোগ করা হয়েছে।
দেশটির জ্যেষ্ঠ সাংবাদিক হামিদ মীর এক টুইটবার্তায় বলেন, পিটিআই নেতা শিরিন মাজারির কাছ থেকে একটি বার্তা পেয়েছি, যাতে তিনি দাবি করেন- নারী ও শিশুদের ওপর যে কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে, তা মেয়াদোত্তীর্ণ।
তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ কাঁদানে গ্যাসের ব্যবহার কেবল আদালতের নির্দেশের লঙ্ঘনই না, তা পাকিস্তানি নাগরিকদের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর সন্ত্রাসবাদী আচরণ।
নিজের দাবিকে নিশ্চিত করতে হামিদ মীরের পোস্টকে রিটুইট করেন শিরিন মাজারি। এর আগে এক ভিডিও বার্তায় সব পাকিস্তানিকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান ইমরান খান। তিনি বলেন, ইসলামাবাদ অভিমুখে যাত্রা করা লোকজন অবশ্যই ডি-চকে পৌঁছাবেন। কয়েক ঘণ্টার মধ্যে আমিও সেখানে যাব।
এর আগে বুধবার দেশটির বৃহত্তম পাঞ্জাব প্রদেশে পুলিশের সঙ্গে সংঘর্ষ, পিটিআই কর্মীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ ও লাহোরে দফায় দফায় সংঘাত হয়েছে। এমন পরিস্থিতিতেও ইমরান খান কোনো বাধাই আজাদি মার্চ ঠেকাতে পারবে না বলে হুঙ্কার দিয়েছেন। সূত্র: দ্যা ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ