Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জ্ঞানবাপীর পর এবার কর্ণাটকের জুমা মসজিদ ঘিরে উত্তেজনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১০:০৫ এএম

ভারতের বারাণসীর জ্ঞানবাপী মসজিদের পর এবার কর্ণাটকের মঙ্গালুরুর একটি জুমা মসজিদকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। ওই রাজ্যের একটি হিন্দু সংগঠন দাবি করেছে, মঙ্গালুরুর মালালি জুমা মসজিদের নিচে মন্দিরের অস্তিত্ব রয়েছে। এজন্য মসজিদের কাছে একটি ধর্মীয় অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে ওই সংগঠনটি।
বিষয়টি নিয়ে কয়েকদিন ধরে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। যার কারণে ওই মসজিদের চারপাশের ৫০০ মিটার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।
কীভাবে এরকম একটি বিষয় প্রকাশ্যে এল? হিন্দু সংগঠন বলছে, মালালি জুমা মসজিদ মেরামত করার সময় তার ভিত থেকে মন্দিরের মতো একটি কাঠামো বেরিয়ে এসেছে। এ নিয়ে বিশ্ব হিন্দু পরিষদ জেলা প্রশাসনের কাছে দাবি জানিয়েছে, যতদিন পর্যন্ত বিষয়টি নিষ্পত্তি হয় ততদিন মসজিদ মেরামত কাজ বন্ধ রাখা হোক। এ নিয়ে রাম মন্দির আন্দোলনের মতো একটি আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে ভিএইচপি।
ভিএইইচপির দাবি, এলাকার হিন্দুরা বিশ্বাস করে সেখানে নিঃসন্দেহে একটি মন্দির ছিল। ওই মন্দির উদ্ধারে আইনি লড়াই চলবে। পাশাপাশি মসজিদের কাছে একটি ধর্মীয় অনুষ্ঠানও করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ