Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ক্রিকেটারদের কাছে ‘ফাদার ফিগার’ সুজন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১০:৪৪ এএম

জাতীয় ক্রিকেট দলে খালেদ মাহমুদ সুজনের ভুমিকা কী! এই প্রশ্নের উত্তর মিলানো কঠিন। বোর্ডের পক্ষ্য থেকেই তিনি বিভিন্ন দায়িত্ব পালন করেন। এছাড়াও বাংলাদেশ ক্রিকেট দল আর বোর্ড মিলিয়ে একাধিক পদে দায়িত্বরত সুজন। সব দায়িত্বের একটাই লক্ষ্য, দেশের ক্রিকেটের উন্নয়ন।

জাতীয় দলের ক্রিকেটাররা তাকে সবাই ‘চাচা’ বলে সম্বোধন করেন। এমনকি বিদেশি কোচিং প্যানেলের সদস্যরাও চাচা ডাকেন তাকে। ৫৫ বছর বয়সী বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালন ডোনাল্ড সুজনের চেয়ে ৫ বছরের বড়। তিনিও সুজনকে চাচা বলেই ডাকেন।

চাচার ইংরেজিও বেশ ভালোই জানা ডোনাল্ডের। তবুও কেন চাচা ডাকেন সুজন? এমন প্রশ্নে বুধবার মিরপুর ডোনাল্ড বলেন, ‘তাকে (সুজন) আমি চাচা বলেই ডাকি। তাকে প্রথম দেখি বাংলাদেশ যখন প্রথমবার দক্ষিণ আফ্রিকা সফরে যায় তখন। সে মিডিয়াম পেস বোলিং করতো, কিছুটা ক্ষ্যাপাটেও ছিল। ব্যাপারগুলো আমি দারুণ পছন্দ করি, যেভাবে সে সব সামলায়।’

সঙ্গে যোগ করেন ডোনাল্ড, ‘সে একজন বাবার মতো চরিত্র সব ক্রিকেটারের কাছে। তাদের কাছ থেকে বেশ সম্মানও পায়। আইডিয়া ভাগাভাগি করার জন্য চমৎকার লোক। আপনি যদি কোনো কিছু করতে চান চাচা তা করাবেন।’

উল্লেখ্য’ বোর্ড পরিচালক, গেম ডেভলমেন্ট বিভাগের চেয়ারম্যান, টুর্নামেন্ট কমিটির ভাইস চেয়ারম্যানের দায়িত্বে থাকা সুজন জাতীয় দলের টিম ডিরেক্টরের দায়িত্বে আছেন। এজন্য বেশ সমালোচিত হতে হয় তাকে। সব ছাপিয়ে তিনি ক্রিকেটারদের অভিভাবক। ক্রিকেটাররা ভালো-মন্দ সব বিষয়ে আগে সুজনের শরণাপন্ন হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন