Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ইউক্রেন সঙ্কট মোকাবিলায় হাঙ্গেরিতে ‘যুদ্ধকালীন’ জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১১:০৫ এএম

রুশ-ইউক্রেন সংঘর্ষের ফলে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বুধবার (২৫ মে) থেকে হাঙ্গেরিতে যুদ্ধকালীন জরুরি অবস্থা জারি করেছে সরকার। এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও-বিবৃতিতে এই বিশেষ জরুরি অবস্থা জারির কথা বলেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এতে তিনি বলেন, প্রতিবেশী ইউক্রেনে রুশ অভিযানের ফলে সৃষ্ট চ্যালেঞ্জের আরও দ্রুত প্রতিক্রিয়া জানাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
ভিক্টর অরবান, গত ৩ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে জিতে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি এর আগেও ইউরোপের অভিবাসন সংকটের কারণে এবং পরে কোভিড-১৯ মহামারি চলাকালীন এই বিশেষ আইনি আদেশটি ব্যবহার করেছেন।
ওই ভিডিও বার্তায় তিনি বলেন, ‘বিশ্ব একটি অর্থনৈতিক সংকটের দ্বারপ্রান্তে রয়েছে, হাঙ্গেরিকে অবশ্যই ইউক্রেন যুদ্ধ থেকে দূরে থাকতে হবে এবং পরিবারের আর্থিক নিরাপত্তা রক্ষা করতে হবে।’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাঙ্গেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ