Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৬ সেকেন্ডের নোটিশে পোল্যান্ডে হামলার হুঁশিয়ারি কদিরভের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১১:৫৮ এএম

চেচেন নেতা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ বলেছেন যে, তিনি পোল্যান্ড আক্রমণ করতে প্রস্তুত। ইউরোপীয় এ দেশটিকে তিনি ‘সময় থাকতে আপনার অস্ত্র ফিরিয়ে নেয়া ভাল’ বলে হুঁশিয়ারি দিয়েছেন।

বুধবার বিবিসি সাংবাদিক ফ্রান্সিস স্কারের টুইটারে শেয়ার করা একটি ভিডিওতে, কাদিরভ বলেছেন যে, ইউক্রেন ইস্যু শেষ, এখন তিনি ‘পোল্যান্ডের বিষয়ে আগ্রহী’। ‘ইউক্রেনের পরে, যদি আমাদের নির্দেশ দেয়া হয়, ছয় সেকেন্ডের মধ্যে আমরা আপনাকে দেখাব আমরা কী করতে সক্ষম,’ কাদিরভ বলেছিলেন।

কাদিরভের এ কথায় পরিস্কার যে, ইউক্রেনে অভিযানে রাশিয়া তাদের লক্ষ্য প্রায় অর্জন করে ফেলেছে। ফলে এখন তাদের নতুন লক্ষ্যে আক্রমণ করার সেনা ও অস্ত্র সক্ষমতা রয়েছে। পোল্যান্ড সেই দেশগুলির মধ্যে একটি যারা ইউক্রেনকে রাশিয়ার আক্রমণ থেকে আত্মরক্ষা করতে সহায়তা করার জন্য অস্ত্র সরবরাহ করেছে যা ফেব্রুয়ারির শেষ থেকে চলছে। কাদিরভের বিবৃতি পোল্যান্ডের কিছু নেতার উদ্বেগকে তুলে ধরে যে, রাশিয়া সম্ভাব্যভাবে পোল্যান্ডে ভবিষ্যতে আক্রমণ চালাতে পারে।

যদিও পুতিন পোল্যান্ডের পাশে দেখতে পারেন কিনা সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট ইঙ্গিত দেননি, পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী পাওয়েল জাবলনস্কি মার্চের শেষের দিকে প্রকাশিত আল জাজিরার সাথে একটি সাক্ষাৎকারের সময় বলেছিলেন যে, এটি একটি ‘পরম নিশ্চিত’ যে পুতিন পোল্যান্ড আক্রমণ করতে চান। ‘একই সাথে, আমরা এটাও নিশ্চিত যে (পুতিন) এখন এটি করবেন না কারণ তিনি ইউক্রেনে যা ঘটছে তাতে খুব বেশি ব্যস্ত,’ জাবলনস্কি যোগ করেছেন।

চেচেন নেতার ভিডিও, যা বুধবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২৫ হাজার ভিউ পেয়েছে, তাতে দেখা গেছে কাদিরভ পোল্যান্ডকে নির্দেশ দিচ্ছেন, ‘আপনি আমাদের রাষ্ট্রদূতের সাথে যা করেছেন তার জন্য সরকারী ক্ষমা প্রার্থনা করুন।’ কাদিরভ আপাতদৃষ্টিতে এই মাসের শুরুতে সংঘটিত একটি ঘটনার উল্লেখ করছিলেন যখন পোল্যান্ডে রাশিয়ার রাষ্ট্রদূত, সের্গেই আন্দ্রেভ, পোল্যান্ডে বিজয় দিবসের অনুষ্ঠানে লাল রঙে আঘাত পেয়েছিলেন। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রতিবাদে এই পদক্ষেপ। ঘটনার পর আন্দ্রেভ ও তার প্রতিনিধিদল এলাকা ছাড়তে বাধ্য হন। ‘আমরা এটিকে উপেক্ষা করব না,’ কাদিরভ ভিডিওতে বলেছেন, ‘মনে রেখো।’

ভিডিওটি কখন বা কোথায় তোলা হয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়। কাদিরভই একমাত্র পুতিন মিত্র নন যিনি সাম্প্রতিক সপ্তাহগুলিতে পোল্যান্ডের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন। রাশিয়ান পার্লামেন্টের সদস্য ওলেগ মোরোজভ এবং পুতিনের রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়ার একজন শীর্ষ সদস্য, এই মাসের শুরুতে পরামর্শ দিয়েছিলেন যে, পোল্যান্ডকে ‘ইউক্রেনের পরে ডিনাজিফিকেশনের কাতারে প্রথম স্থানে রাখা উচিত’, একটি টেলিগ্রামের ইংরেজি অনুবাদ অনুসারে। সূত্র: নিউজউইক।



 

Show all comments
  • জহুরুল হক জায়েদ ২৬ মে, ২০২২, ৮:৩৪ পিএম says : 0
    আসলে এখানে একটা বিষয় খেয়াল রাখতে হবে। চেচেনিয়ার নেতা কেন এতো ব্যাঙের মতো লাফাচ্ছে? কারণ, রাশিয়া যতো যুদ্ধ করবে ততো দুর্বল হবে আর তাতে তাঁদের একটা গোপন লালিত স্বপ্ন বাস্তবায়িত হতে পারে। সেটা হচ্ছে স্বাধীন চেচেনিয়া। যে কারণে রমজান আগ্রাসী হলেও মারিওপোলে তাঁর কথা মতো কাজ করেননি পুতিন। আসলে সাপের বিষ দাঁত ভেঙে ফেললেও পুনরায় গজাবে না এমন নিশ্চয়তা কেউ দেয় না।
    Total Reply(1) Reply
    • মনু ২৮ মে, ২০২২, ৯:২২ পিএম says : 0
      রাসিয়া বাঁশ খাইলে তোমার পসচাদ্দেসে বেথা করে কেনো ভায়।রাসিয়া যত বেশি মাইর খাবে তত ভালো।আমি তো চায় আমেরিকা রাশিয়া যুদ্ধে জরাক।মুস্লিম রা শান্তিতে থাকবে।
  • বেনজীর ২৬ মে, ২০২২, ৩:৫১ পিএম says : 0
    রমজান কাদিরভের বক্তব্যে দৃঢ়তা ছিল।
    Total Reply(0) Reply
  • bindu ২৭ মে, ২০২২, ৮:০০ পিএম says : 0
    russia egiye zabei
    Total Reply(0) Reply
  • jack ali ২৭ মে, ২০২২, ৩:১৪ পিএম says : 0
    আল্লাহ এই মুনাফিক মুরতাদ কাদিরভ তাদেরকে ধ্বংস করো এবং তার সাথে যারা আছে এরা মুসলিমদেরকে হত্যা করেছে এবং রাশিয়ানদের কে সহায়তা করেছে মুসলিমদের মা বোনকে রেপ করতে
    Total Reply(1) Reply
    • মনু ২৮ মে, ২০২২, ৯:২০ পিএম says : 0

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ