Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রাশিয়ার তেল বিক্রির সর্বোচ্চ রেকর্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:১৪ পিএম

ছয় কোটি ২০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল নিয়ে এই মুহূর্তে রাশিয়ার কয়েকটি তেল ট্যাংকার সমুদ্রে অবস্থান করছে। ভোরটেক্সা নামের জ্বালানি তথ্য বিশ্লেষণকারী সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

যদিও বলা হচ্ছে, রাশিয়ার তেল বিক্রেতাদের ক্রেতা খুঁজে পেতে বেগ পেতে হচ্ছে তারপরও তেল বিক্রির রেকর্ড গড়ল দেশটি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। তার আগে দেশটি যে পরিমাণে তেল বিক্রি করতো বর্তমানে তার চেয়ে তিনগুণ তেল নিয়ে রুশ জাহাজ সাগরে ভাসছে। হিউস্টোনভিত্তিক জ্বালানি কৌশল প্রণয়নকারী সংস্থা ‘ক্লে সেইগল’ বলছে, সমুদ্রে রাশিয়ার অপরিশোধিত তেলবাহী জাহাজের সংখ্যা দিন দিন বাড়ছে।

সেইগলের তথ্য মতে- সমুদ্রে রাশিয়ার মোট তেলবাহী জাহাজের শতকরা ১৫ ভাগের কোনো নির্দিষ্ট গন্তব্য নেই, এটিও যেকোনো সময়ের চেয়ে বেশি। সেইগল বলছে, বেশিরভাগ জাহাজ চীন ও ভারতের দিকে যাচ্ছে আর কিছু জাহাজের তেল অজ্ঞাত স্থানে বিক্রি হচ্ছে। একইসঙ্গে ইউরোপে রাশিয়ার তেল বিক্রির পরিমাণও বেড়েছে। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Shakhawat Hossain ২৬ মে, ২০২২, ৩:৩৭ পিএম says : 0
    All oil buying America. Selling to Europe with high rate. Good business?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন