Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাবির ভর্তি পরীক্ষা শুরু শিফটের সময় বণ্টন নিয়ে ভোগান্তিতে শিক্ষার্থীরা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১০:৩৭ পিএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষার শিফটের সময় বণ্টন নিয়ে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। প্রতি বছর শিফটের মাঝখানে ৩০ মিনিট সময় দেয়া হয়। কিন্তু এবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি শিফটের মাঝখানে মাত্র ২০ মিনিট বিরতি দেয়া হয়েছে। এত কম সময়ে শিক্ষার্থীরা পরীক্ষার হলে প্রবেশ করতে এবং পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা বের হতে হিমশিম খাচ্ছেন। যার ফলে দীর্ঘ লাইন ধরে শিক্ষার্থীদের দাঁড়িয়ে থাকতে হয়। সরেজমিন ঘুরে এ চিত্র দেখা গেছে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের সামনে। তবে এ সমস্যাটা বেশি দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা কেন্দ্র ওয়াজিদ মিয়া গবেষণা কেন্দ্রে। এ কেন্দ্রটির প্রবেশের গেটটি ছোট হওয়ায় একসাথে অনেক শিক্ষার্থী যেমন প্রবেশ করতে পারছেন না তেমনি ৫ম তলায় উঠতে শিক্ষার্থীদের অনেক সময় ব্যয় হচ্ছে।

এছাড়াও শিক্ষার্থীরা জানান, পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে উত্তরপত্রে তাদের নাম, রোল, রেজিস্ট্রেশনসহ ইত্যাদি লেখার তারা সুযোগ পান না। ফলে মূল পরীক্ষার সময় থেকে তাদের এসব পূরণ করতে হচ্ছে।
এদিকে শিক্ষার্থীদের প্রবেশ ও বের করার দায়িত্বে আছে বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোবার স্কাউটের সদস্যরা। তারা জানান, ‘আরেকটু সময় বেশি হলে সুবিধা হতো। এখন এ অল্প সময়ে শিক্ষার্থীদের বের করতে ও প্রবেশ করাতে খুব সমস্যা হচ্ছে।’
তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী বলেন, ‘বিগত বছরগুলোতে দেখা গেছে পরীক্ষা দিতে দিতে সন্ধ্যা হয়ে যায়। তাই যাতে সন্ধ্যা না হয় তাই সময় কমানো হয়েছে।’
অন্যদিকে এ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বসেছে ভ্রাম্যমাণ দোকান। যাদের বিরুদ্ধে খাবারের অধিক মূল্য বিক্রির অভিযোগ পাওয়া গেছে। এছাড়া অন্যান্য সময়ের চেয়ে নিম্নমানের খাবার সরবরাহ করছে তারা।
দোকানগুলোতে গিয়ে দেখা গেছে, ১০ টাকার পণ্য ১৫ টাকা, ২০ টাকার পণ্য ৩০ টাকা আর ৩০ টাকার পণ্য ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। কোনো কোনো দোকানে এর চেয়েও বেশি দাম রাখছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার খাবারের মূল্য ১০ টাকা বৃদ্ধি করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিস সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে ৫১টি ভ্রাম্যমাণ দোকান বসানোর অনুমতি দিয়েছে প্রশাসন। কিন্তু অনুমতি ছাড়াও ২৬টি দোকান বসেছে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে। তবে প্রশাসন বলছে শিগগিরই এসব অবৈধ দোকানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ