Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে বিপদে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৪:৪৭ পিএম

চট্টগ্রাম টেস্ট ড্রয়ের পর মিরপুর টেস্টে বিপদে বাংলাদেশ। ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে ১৪১ রানের লিড নিয়েছে লঙ্কানরা। বাংলাদেশের প্রথম ইংনিংসে করা ৩৬৫ রানের জবাবে শ্রীলঙ্কার সংগ্রহ ৫০৬ রান। ফলে শ্রীলঙ্কার চেয়ে ১৪১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের তৃতীয় সেশনে নিজেদের প্রথম ইনিংসের ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ।

ফলে মিরপুর টেস্ট বাঁচাতে বাংলাদেশকে শ্রীলঙ্কার টপকে লিড নিতে হবে। অথবা আজ ও আগামীকাল পুরা দিনে ব্যাটিং করতে হবে তাদের। আগের দিন শেষে ৫ উইকেটে ২৮২ রান নিয়ে বৃহস্পতিবার চতুর্থ দিনের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ৫৮ ও দিনেশ চান্দিমাল ১০ রান নিয়ে ব্যাটিং নেমে সকাল থেকে সতর্কতার সাথে এগিয়ে যায়।

লাঞ্চের আগেই তাদের জুটিতে আসে ১০৩ রান। লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে ফের দারুণ শুরু করে। দু-জনেই তুলে নেন সেঞ্চুরি। ম্যাথিউস ২২৭ বলে টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি পূর্ণ করেন। অপরদিকে চান্দিমাল তার ৬৬ তম টেস্টে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। অবশেষে তাদের ১৯৯ রানের জুটি ভাঙেন এবাদত হোসেন।

দলীয় ৪৬৫ রানের মাথায় এবাদতের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন চান্দিমাল। সাজঘরে ফেরার আগে তিনি ২১৯ বলে ১১টি বাউন্ডারি ও এক ছক্কায় ১২৪ রান করেন। এরপর শ্রীলঙ্কার অন্য ব্যাটাররা সুবিধা করতে পারেনি। তবে উইকেটের অন্যপ্রান্তে থাকা ম্যাথিউস ছিলেন নির্ভার। সতীর্থরা সুবিধা করতে না পারলেও ম্যাথিউস ১৪৫ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৩৪২ বলে ১২টি বাউন্ডারি ও দুটি ছক্কায় এ রান করেন তিনি।

এর আগে মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ ৩৬৫ রানে গুটিয়ে যায়। এর আগে মুশফিকুর রহিম আর লিটন দাসের সেঞ্চুরির পরও বাকিদের ব্যাটিং ব্যর্থতায় ৪০০ ছুঁতে পারেনি বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন