Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়ার প্রস্তাবে জেলেনস্কির ক্ষোভ প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৫:৩৩ পিএম

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার এই সপ্তাহে ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে পরামর্শ দিয়েছিলেন যে, ইউক্রেনের উচিত রাশিয়াকে ক্রাইমিয়া রাখতে দেয়া, যা তারা ২০১৪ সালে সংযুক্ত করেছিল। তবে এ প্রস্তাবে ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

কিসিঞ্জার বলেছিলেন যে, ইউক্রেনকে ভূখণ্ডের নিয়ন্ত্রণ ছেড়ে দেয়া উচিত এবং রাশিয়ার সাথে যুদ্ধ শেষ করার জন্য ছাড় দেয়া উচিত। ১৯৩৮ সালে নাৎসি জার্মানিকে সন্তুষ্ট করার প্রচেষ্টার সাথে ধারণাটিকে তুলনা করে, জেলেনস্কি প্রস্তাবগুলোর নিন্দা করেন। রাশিয়ান বাহিনীর দখলকৃত অঞ্চল ছেড়ে দিতে অস্বীকৃতি আসে যখন ইউক্রেনীয় সৈন্যরা ২০১৪ সালে রাশিয়ান-ভাষী বিচ্ছিন্নতাবাদীদের দুটি পূর্বাঞ্চলে একটি নতুন আক্রমণের মুখোমুখি হয়েছিল।

যদিও নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড ১৯ মে বলেছিল যে, আলোচনায় শান্তি স্থাপনের জন্য, কিয়েভকে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে, এই কারণে যে একটি নিষ্পত্তিমূলক সামরিক বিজয় বাস্তবসম্মত ছিল না। ‘মনে হচ্ছে কিসিঞ্জারের ক্যালেন্ডারটি ২০২২ নয়, ১৯৩৮ সালের, এবং তিনি ভেবেছিলেন যে, তিনি দাভোসে নয়, সেই সময়ের মিউনিখে দর্শকদের সাথে কথা বলছেন,’ জেলেনস্কি বুধবার তার রাতের ভিডিও ভাষণে বলেছিলেন।

তিনি বলেন, ‘সম্ভবত ১৯৩৮ সালে নিউ ইয়র্ক টাইমসও একই রকম কিছু লিখেছিল৷ কিন্তু এখন, আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি, এটি ২০২২৷ যারা ইউক্রেনকে রাশিয়াকে কিছু দেয়ার পরামর্শ দেয়, এই ‘মহান ভূ-রাজনৈতিক ব্যক্তিত্বরা’, তারা কখনই সাধারণ মানুষ, সাধারণ ইউক্রেনীয়, লাখ লাখ লোক যে ভূখণ্ডে তারা একটি অলীক শান্তি বিনিময়ের প্রস্তাব করছে সেখানে বসবাস করতে দেখেন না।’ সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ