Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বৈঠক অব্যাহত রাখার আহ্বান চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৭:৩১ পিএম | আপডেট : ৯:৩১ পিএম, ২৬ মে, ২০২২

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে অব্যাহত শান্তি বৈঠককে সমর্থন করে চীন। ইইউ ও ন্যাটোর প্রতি রাশিয়ার সঙ্গে বৈঠকে বসারও আহ্বান জানায় চীন।

সংযম বজায় রেখে সুদূরপ্রসারী দৃষ্টিতে কার্যকর ও টেকসই ইউরোপীয় নিরাপত্তা কাঠামো গড়ে তোলা উচিত বলে মনে করে বেইজিং। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন বেইজিংয়ে নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেছেন।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতের পর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক মূল্য দিয়েছে ইউরোপ। তবে, যুক্তরাষ্ট্র তাতে লাভবান হয়েছে। মার্কিন অস্ত্র ব্যাপারীরা একে উদযাপন করেছে। মার্কিন খাদ্য ও জ্বালানি শিল্পও লাভবান হয়েছে।

তিনি বলেন, গত মার্চ মাসে যুক্তরাষ্ট্র কেবল ১২ জন ইউক্রেনীয় শরণার্থী গ্রহণ করেছে। বাস্তবতা প্রমাণ করে যে, একতরফা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ সংঘাতের সমাধান নয়। অস্ত্র পাঠানো অব্যাহত রাখলে শান্তি বাস্তবায়ন হবে না এবং ইউরোপীয় জনগণ আরও ক্ষতিগ্রস্ত হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ