Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আল্লাহর নাম ব্যতিত বা অনেক প্রাণী একবারে জবাই করার সময় একবার আল্লাহর নাম নেওয়া প্রসঙ্গে।

মো. মিহাদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৭:৩৪ পিএম

প্রশ্নের বিবরণ : আমি যতটুকু জানি আল্লাহ তাআলার নাম ব্যতিত কোনো প্রাণী জবেহ করলে তার গোশত খাওয়া জায়েজ নয়। কিন্তু বিভিন্ন অনুষ্ঠানে যখন একসাথে ২০০-৩০০ পিস মুরগি জবেহ করা হয়, দেখা যায় তাড়াতাড়ি করতে গিয়ে বিসমিল্লাহ ছাড়াই জবেহ করে ফেলে। এক অনুষ্ঠানে আমি বিসমিল্লাহ বলে জবেহ করতে বললাম। একজন আমাকে বললো, শুরুতে কাটার সময় বিসমিল্লাহ বলা হয়েছে। আবার শেষেরটা জবেহ করার সময় বিসমিল্লাহ বললেই হবে।

আমার প্রশ্ন হলো, ১. এভাবে শুরু ও শেষে বিসমিল্লাহ বলে জবেহ করলে তা সঠিক হবে কি? ২. তাড়াতাড়ি করতে গিয়ে ইচ্ছাকৃত বিসমিল্লাহ ছেড়ে দিলে, এই মুরগি খাওয়ার হুকুম কী?


উত্তর : নিয়ম হলো, প্রতিটি জবেহ বিসমিল্লাহ বলে করা। তবে, কেউ যদি মনে মনে বিসমিল্লাহ বলে কিংবা কোনো ঈমানদার ব্যক্তি যদি মুখে বিসমিল্লাহ বলতে ভুলে যায়, শরীয়তে এই জবেহকে বৈধ বলা হয়েছে। কারণ হিসাবে বলা হয়েছে, প্রতিটি ঈমানদারের মনে আল্লাহর নাম রয়েছে। শুধু ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ বাদ দেওয়া, আল্লাহ ছাড়া অন্য কোনো নাম নিয়ে জবাই করা, অন্য কারও উদ্দেশ্যে জবাই করা, এমন ত্রুটি পাওয়া না গেলে সাধারণ মুসলমানের জবাই সহীহ হয়। আপনার বর্ণিত অবস্থায় বিসমিল্লাহর স্বীকৃতি, শুরুতে বলা এবং বার বার না বলে বিসমিল্লাহর খেয়াল মনে নিয়ে অধিক মুরগী বা পশু জবেহ করলে জবেহ সহীহ ও মুরগীটি বৈধ হবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহর নাম ব্যতিত বা অনেক প্রাণী একবারে জবাই করার সময় একবার আল্লাহর নাম নেওয়া
আরও পড়ুন