Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩২ এএম

প্রঃ আমি অবিবাহিত একটি বাইং হাউসে কর্মরত। বয়স ২৯। বাবা-মা আমার জন্য কনে দেখছেন। কিন্তু সমস্যা হল- আমার মাথার সামনের অর্ধেক অংশে চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। এ অবস্থার আমি বিয়ে করতে চাচ্ছি না। আমার প্রশ্ন-বর্তমানে অত্যাধুনিক কোন প্রক্রিয়ার অতিদ্রুত চুল গজানো সম্ভব?

-রশিদ। মানিকদি। ঢাকা।

উত্তর : আর কেন ভাবনা? এই বয়সে পিআরপি থেরাপীর মাধ্যমে অতিদ্রুত ট্রাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্ব-ক্রিয়া নেই।

প্রশ্ন : আমি বিজ্ঞান বিষয়ের একজন প্রদর্শক। বয়স ৫১। ২ সন্তানের বাবা। আমার স্ত্রী’র বয়স অনেক কম। আমি আগে ভাল ভাবে তার সাথে মিলিত হতে পারতাম, এখন পারছি না। আমি যৌন মিলনে পূর্ণ সক্ষম হতে চাই।
-ফয়সাল। পান্থপথ। ঢাকা।

উত্তর : স্ত্রী-সহবাসে সক্ষম হবার জন্য বয়স কোন বাঁধা নয়। এ জন্য চাই-সুস্বাস্থ্য ও মন এবং পরিপূর্ণ সামাজিক অবস্থান। তাছাড়া বর্তমানে অনেক চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়া সহবাসে সক্ষম করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত একজন ড্রাইভার। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্মরোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রুত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
-হুমায়ুন শেখ। কক্সবাজার। চট্টগ্রাম

উত্তর : সোরিয়াসিস চর্মরোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব। মনে হয় আপনার রোগটির অদ্যাবধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিনী। বয়স ৪৮। আমার দু’হাত ওপায়ের প্রায় সবগুলো নখ নষ্ট হয়ে গিয়েছে। আমার নখগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।
-মিসেস তাহেরা। টঙ্গী। গাজীপুর।

উত্তর : আমার মনে হচ্ছে- আপনার সকল নখে ডিস্ট্রোফী হয়ে গিয়েছে। তাই না দেখে বলা যাচ্ছে না। বর্তমানে নখের অনেক আধুনিক চিকিৎসা আছে। এতে আপনার নখগুলোর চিকিৎসা সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৭ মে, ২০২২
১৩ মে, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
৮ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
২৫ মার্চ, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন