Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় দলে খেলতে অপেক্ষা বাড়ল কিংসলের

ক্যাবরেরার দলে ২৭ ফুটবলার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৮:৪৯ পিএম

নাগরিকত্ব পেলেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলার সুযোগ পেতে অপেক্ষা বাড়ল নাইজেরিয়ান বংশোদ্ভূত ফরোয়ার্ড এলিটা কিংসলের। এশিয়ান কাপ বাছাই পর্বের আগে ইন্দোনেশিয়ার জাকার্তায় স্বাগতিকদের বিপক্ষে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবেন জামাল ভূঁইয়ারা। এ লক্ষ্যে বৃহস্পতিবার রাত পৌনে ৪টায় জাকার্তার উদ্দেশ্যে রওয়ানা হবে ৩৯ জনের জাতীয় দলের বহর। যার মধ্যে রয়েছেন ২৭ জন ফুটবলার। প্রীতি ম্যাচ শেষে জাকার্তা থেকেই ২ জুন এশিয়ান কাপ বাছাই খেলতে মালয়েশিয়ার কুয়ালালামপুরের উদ্দেশ্যে রওয়ানা হবে বাংলাদেশ দল। এই সফরকে সামনে রেখে বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় দলের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। এএফসি কাপের খেলা শেষে এদিন সকালে জাতীয় দলের ক্যাম্পে রিপোর্ট করেন বসুন্ধরা কিংসের ফুটবলাররা।

তবে ক্যাবরেরার দলে ২৭ ফুটবলারের জায়গা হলেও ডাক পাননি এলিটা কিংসলে। এএফসি কাপে এলিটা বাংলাদেশি হিসেবে খেললেও জাতীয় দলে বিবেচিত হননি। শৃঙ্খলার কারণে আগেই দল থেকে বাদ পড়েছেন দেশের পরীক্ষিত ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। সুমন রেজা, মতিন মিয়ার মতো ফরোয়ার্ডরা ইনজুরির জন্য হয়তো শেষ পর্যন্ত খেলতে পারবেন না। সেক্ষেত্রে ঘরোয়া ফুটবলে নিয়মিত গোল করা এলিটা কিংসলে হতে পারতেন ক্যাবরেরার বিকল্প। কিন্তু এলিটাকে নিয়ে এখনো সংশয়ের মধ্যে আছেন এই স্প্যানিশ।

তাই তো জাকার্তা যাওয়ার আগে দল ঘোষণার সময় ক্যাবরেরা বলেন,‘এলিটার বৈধতা নিয়ে আমার সংশয় রয়েছে।’ এলিটা দলে না থাকার কারণ সম্পর্কে তিনি একটি লাইনই বলেছেন। সেখানে ‘কনসার্ন এবাউট এলিজিবিলিটি’ বাক্যটি ব্যবহার করেন কোচ। এলিটার আইনত বৈধতা নাকি খেলোয়াড় হিসেবে তার পারফরম্যান্সের যোগ্যতার বিষয়টি ক্যাবরেরা বুঝিয়েছেন তা স্পষ্ট করেননি।

ইনজুরিতে আছেন জাতীয় দলের গোলরক্ষক শহিদুল আলম সোহেল, ফরোয়ার্ড সাদ উদ্দিন, মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। উপরন্তু কলকাতায় এএফসি কাপ খেলা বসুন্ধরা কিংসের চার ফুটবলার তারিক কাজী, মাশুক মিয়া জনি, মতিন মিয়া ও সুমন রেজাও ইনজুরির সঙ্গে লড়ছেন। ফলে ৮ জুন কুয়ালামপুরে শুরু হওয়া এশিয়ান কাপের বাছাইয়ে কিংসের চার ফুটবলারের খেলা অনিশ্চিত হয়ে পড়েছে। তারপরও এই চারজনকে রেখেই জাতীয় দল সাজিয়েছেন ক্যাবরেরা। তবে শেষ পর্যন্ত এই চারজন খেলতে না পারলে নতুন একটা দল নিয়ে কোচ হিসেবে নিজের দ্বিতীয় অভিযান শুরু করতে হবে হ্যাভিয়ের ক্যাবরেরাকে।

নতুনদের নিয়েই ভালো কিছুর আশায় অধিনায়ক জামাল ভূঁইয়াও। সংবাদ সম্মেলনে নতুনদের নিয়ে আশার কথাই শোনালেন তিনি। জামালের কথায়, ‘কোচ আগেই বলেছেন যারা আসছে তাদেরকে শতভাগ দিতে হবে। আমাদের এই দলে অনেক নতুন খেলোয়াড় আছে। আমি মনে করি তাদের এখন নিজেদের প্রমাণের পালা। যারা যেতে পারছে না তাদের নামের দিকে তাকালে বুঝতে পারবেন তারা কতটা অভিজ্ঞ এবং বড় প্লেয়ার। অবশ্যই আমি বিশ্বাস করি নতুন যারা এসেছেন তারা ভালো করবেন।’

স্প্যানিশ কোচ ক্যাবরেরার এবারের চ্যালেঞ্জটা কঠিন। প্রীতি ম্যাচের প্রতিপক্ষ ইন্দোনেশিয়া এবং এশিয়া কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে প্রতিপক্ষ বাহরাইন, তুর্কমেনিস্তান এবং স্বাগতিক মালয়েশিয়া। যারা ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে বাংলাদেশের চেয়ে। ৮ জুন বাহরাইনের বিপক্ষে বাছাইয়ের প্রথম ম্যাচ খেলবেন জামালরা। কঠিন পরীক্ষার আগে আপাতত ইন্দোনেশিয়ার প্রীতি ম্যাচ নিয়েই ভাবছেন স্প্যানিশ কোচ,‘ধাপে ধাপে এগিয়ে যেতে চাই। ইন্দোনেশিয়া থেকে ভাল কিছু নিয়ে মালয়েশিয়ার বিমানে উঠতে চাই। প্রতিদ্বন্দ্বী তৈরি করতে পারলে সুযোগ তৈরি হবে। আপনাকে ভাল করতে হলে নব্বই মিনিট ধরে সমান তালে খেলতে হবে। আমরা জানি প্রতিপক্ষরা সবাই শক্তিশালী। তাই বলে তো হাল ছাড়া যাবে না।’

বাংলাদেশ দল : আনিসুর রহমান জিকো, মো. নাইম, আশরাফুল ইসলাম রানা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইসা ফয়সাল, তারেক কাজী, সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, বিপলু আহমেদ, মো. ইব্রাহিম, রাকিব হোসেন, মেরাজ হোসেন, জামাল ভূঁইয়া, পাপন সিং, মাসুক মিয়া জনি, জাফর ইকবাল, ফয়সাল আহমেদ ফাহিম, সাজ্জাদ হোসেন, মাহবুবুর রহমান, মতিন মিয়া ও সুমন রেজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন