Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পাঁচ হাজার টন মসুর ডাল কিনবে টিসিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

সাবনাম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে ৫ হাজার টন মসুর ডাল কিনবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এ লক্ষ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান যৌথভাবে ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন টিসিবির মাধ্যমে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনা হবে। সাবনাম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে এই মসুর ডাল কেনা হবে। ১০৭ দশমিক ৫০ টাকা প্রতি কেজি দরে মসুর ডাল কিনবে টিসিবি। এই ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনতে মোট ৫৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় হবে।
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে সাতটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রস্তাবগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে এক হাজার ৮৫৪ কোটি ৬৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৬৮০ কোটি টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে ১৭৪ কোটি ৬২ লাখ টাকা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ১টি প্রস্তাবসহ) ২টি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এই সাতটি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। তবে গ্রাহক পর্যায়ে টিসিবি আগে ৬৫ টাকা দরে মসুর ডাল বিক্রি করেছে। এবার এ দামে কোন পরিবর্তন আসবে কি না এ প্রশ্নের জবাবে প্রতিষ্ঠান মুখপাত্র হুমায়ুন কবির জানান, এখনই এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। বাজারদর বুঝে সরকার যে দাম নির্ধারণ করে দেয় আমরা সেই দামেই পণ্য বিক্রি করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ হাজার টন মসুর ডাল কিনবে টিসিবি
আরও পড়ুন