Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নাদালের ‘৩০০’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

চোট নিয়ে ফ্রেঞ্চ ওপেনে খেলতে নামলেও প্রথম দুই রাউন্ডেই বোঝা গিয়েছিল, রোঁলা গাঁরোর লাল দুর্গে ৩৫ বছর বয়সেও দারুণ ফর্মে আছেন রাফায়েল নাদাল। শেষ পর্যন্ত ফ্রান্সের কোরেনতিন মৌতেতকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে ওঠার পথে একটি মাইলফলকের দেখাও পেয়েছেন র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে থাকা এই স্প্যানিশ তারকা। গ্র্যান্ড সø্যাম টুর্নামেন্টে এটি তার ৩০০তম জয়। পরের ধাপে ওঠার লড়াইয়ে দুইবারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন খেলবেন সেøাভেনিয়ার আইয়াজ বেদেনের বিপক্ষে। ছেলেদের এককে সর্বোচ্চ ২১ গ্র্যান্ড সø্যামজয়ী নাদাল রোঁলা গাঁরো থেকেই তুলে নিয়েছেন ১৩টি শিরোপা। আগামী সপ্তাহে ছত্রিশে পা রাখতে যাওয়া নাদালের চেয়ে গ্র্যান্ড সø্যামে ছেলেদের এককে বেশি ম্যাচ জিতেছেন শুধু রজার ফেদেরার (৩৬৯) ও নোভাক জোকোভিচ (৩২৫)। ছেলে ও মেয়ে মিলিয়ে টেনিস ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড় চারটি গ্র্যান্ড সø্যাম টুর্নামেন্টের এককে অন্তত তিন শ ম্যাচ জিতেছেন। বাকি দুজন নারী কিংবদন্তি- সেরেনা উইলিয়ামস ও মার্টিনা নাভ্রাতিলোভা।
এদিকে, ১৯ বছর বয়সে টেনিস-বিশ্বে হইচই ফেলে দেওয়া আরেক স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজও পেয়েছেন দারুণ এক জয়। প্রতিপক্ষ ছিল স্বদেশি আলবার্ট রামোস-ভিনোলাস। সাড়ে চার ঘণ্টাব্যাপী ম্যাচে চতুর্থ সেটে ম্যাচ পয়েন্ট বাঁচান আলকারাজ। পঞ্চম সেটে ৩-০ ব্যবধানে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সব মিলিয়ে ৬-১, ৬-৭ (৭), ৫-৭, ৭-৬ (২), ৬-৪ গেমের জয় তুলে নেন আলকারাজ। বার্সেলোনা ও মাদ্রিদে টানা দুটি শিরোপা জিতে ফ্রেঞ্চ ওপেনে আসা আলকারাজ এ নিয়ে টানা ১২ ম্যাচে অপরাজিত রইলেন। আলকারাজের সঙ্গে তৃতীয় রাউন্ডে পৌঁছেছেন জার্মানির তৃতীয় বাছাই আলেক্সান্দার জভেরভ। র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর খেলোয়াড়কেও পড়তে হয়েছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে। বাজে শুরু করা এই খেলোয়াড়কেও ম্যাচ পয়েন্ট বাঁচাতে হয়েছে। প্রথম দুই সেটে হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ান জার্মান তারকা; পাঁচ সেটে গড়ানো লড়াইয়ে শেষ পর্যন্ত তিনি জেতেন ২-৬, ৪-৬, ৬-১, ৬-২, ৭-৫ গেমে। ক্লে কোর্টের এই টুর্নামেন্টে জেভেরেভের সেরা সাফল্য গত আসরের সেমি-ফাইনালে ওঠা।

একটা বিষয় বেশ অবাক করা, এই নিয়ে এখানে টানা পাঁচ আসরে প্রথম দুই রাউন্ডে তার যেকোনো একটি ম্যাচ পাঁচ-সেটে গড়িয়েছে।
মেয়েদের এককে সহজ জয় পেয়েছেন তিনবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী আঞ্জেলিক কেরবার। ফ্রান্সের এলজা জেকোমেয়াকে ৬-১, ৭-৬ (৭-২) গেমে হারিয়েছেন জার্মান তারকা। তবে ইউএস ওপেন চ্যাম্পিয়ন এমা রাদুকানুকে ৩-৬, ৬-১, ৬-১ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন বেলারুশের আলিয়াকাসান্দ্রা সাসনোভিচ। দ্বিতীয় রাউন্ডে হারের মধ্য দিয়ে ফ্রেঞ্চ ওপেনে নিজের অভিষেক টুর্নামেন্ট শেষ করলেন রাদুকানু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাদালের ‘৩০০’

২৭ মে, ২০২২
আরও পড়ুন