Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সরকারকে ৬ দিনের আল্টিমেটাম

ইমরান খানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

পুলিশের সঙ্গে সংঘর্ষে পিটিআইয়ের ৫ কর্মী নিহত
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং বিরোধী দল পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান সরকারকে নির্বাচনের ঘোষণা দেয়ার জন্য ছয় দিনের আল্টিমেটাম দিয়েছেন। তিনি জানান, আজাদি লং মার্চকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে তার পাঁচ কর্মী নিহত হয়েছেন। এদিকে, গতকাল পাকিস্তনের সুপ্রিম কোর্ট ইমরান খানের বিরুদ্ধে আনা আদালতের অবমাননার মামলার আবেদন খারিজ করে দিয়েছে।

গতকাল জিন্নাহ অ্যাভিনিউতে আজাদি মার্চের অংশগ্রহণকারীদের উদ্দেশে ইমরান খান বলেন, আগামী জুনে সাধারণ নির্বাচন ঘোষণার জন্য সরকারকে ছয় দিনের আন্টিমেটাম দিয়েছি। যদি সরকার তা না মানে তাহলে ছয় দিন পর আমি আবার ইসলামাবাদে আসব। তিনি বলেন, খাইবার পাখতুনখোয়া থেকে ইসলামাবাদে পৌঁছাতে তার ৩০ ঘণ্টা সময় লেগেছে। আমাদের এ আজাদি মার্চে ব্যাঘাত ঘটাতে সরকার সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। শান্তিপূর্ণ বিক্ষোভে তারা টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে। আমাদের বাড়ি-ঘরে অভিযান চালিয়ে তছনছ করেছে। তবে তারা যা-ই করুক, আমি জাতিকে দাসত্বের ভয় থেকে মুক্ত হতে দেখেছি। ইমরান খান দাবি করেন, আজাদি লং মার্চকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে তার পাঁচ কর্মী নিহত হয়েছেন। এ ছাড়া করাচি থেকে আরো তিনজন নিহতের খবর এসেছে বলে দাবি করেছেন তিনি। তিনি জানান, কাঁদানে গ্যাসে আহত একজন অ্যাটোক ব্রিজ থেকে নিচে পড়ে যান এবং একজনকে রাভি নদীতে ফেলে দেয়া হয়।

বুধবার থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ডি-চকে তেহরিক-ই ইনসাফের (পিটিআই) সমর্থকেরা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অপেক্ষায় ছিলেন। গতকাল সকালে ইমরান খান ইসলামাবাদে পৌঁছালে পিটিআইয়ের সমর্থকেরা গুরুত্বপূর্ণ এলাকা রেড জোনে প্রবেশ করেন। ইমরান খান বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছিলাম দাবি না মানা পর্যন্ত রেড জোনে অবস্থান করব। কিন্তু গত ২৪ ঘণ্টায় যা দেখলাম, তাতে মনে হচ্ছে সরকার দেশকে নৈরাজ্যের দিকে নিয়ে যেতে চাইছে। পুলিশ ও জনগণকে মুখোমুখি দাঁড় করাচ্ছে সরকার। ইসলামাবাদে সমর্থকদের নিয়ে অবস্থান করলে সরকার খুশিই হবে। কারণ এতে পুলিশ, সেনাবাহিনী এবং সাধারণ মানুষের মধ্যে বিভেদ বাড়বে এবং সঙ্ঘাত হবে।’

উল্লেখ্য, ইসলামাবাদ অভিমুখী লংমার্চ ঠেকাতে ইসলামাবাদসহ সারা দেশে সেনা মোতায়েন করেছিল পাকিস্তানের সরকার। গত বুধবার সকাল থেকে ‘আজাদি লংমার্চ’ শুরু হয়। দেশটির পেশোয়ার, লারকানা, লাহোর, খাইবার পাখতুনখাওয়াসহ বড়বড় সব শহর থেকেই বিপুল পরিমাণ ইমরান সমর্থক লংমার্চে যোগ দেন।

এদিকে, পাকিস্তানের সুপ্রিম কোর্ট গতকাল ইমরান খানের বিরুদ্ধে দলের আজাদি মার্চের বিষয়ে সুপ্রিম কোর্টের আদেশ ‘লঙ্ঘন’ করার জন্য আদালতের অবমাননার মামলার আবেদন খারিজ করে দিয়েছে। প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়ালের নেতৃত্বে এবং বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মুনিব আখতার, বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি এবং বিচারপতি সৈয়দ মাজাহার আলী আকবর নকভির সমন্বয়ে গঠিত পাঁচ সদস্যের বেঞ্চ অ্যাটর্নি জেনারেল আশতার আউসফের করা আবেদনের শুনানি করেন। সিদ্ধান্তের কারণ পরবর্তীতে জারি করা বিস্তারিত রায়ে জানানো হবে।

বেঞ্চ বলেছে যে, বুধবার থেকে সুপ্রিম কোর্টের আদেশ বহাল থাকবে। একদিন আগে, সুপ্রিম কোর্ট ফেডারেল সরকার এবং পিটিআইকে নিজ নিজ আলোচনা কমিটি গঠন করার এবং বুধবার রাত ১০টায় রাজধানীতে দলের লংমার্চের শান্তিপূর্ণ ও নিরাপদ আচরণের জন্য রূপরেখা চ‚ড়ান্ত করার নির্দেশ দেয়। যাইহোক, আলোচনা অনুষ্ঠিত হয়নি কারণ উভয় পক্ষই দাবি করেছে যে অন্যরা উপস্থিত হয়নি। ইসলামাবাদের প্রধান কমিশনারের কার্যালয়ে কমিটিগুলোর বৈঠক হওয়ার কথা ছিল। এটি সরকারকে এইচ-৯-এ একটি স্থান নির্ধারণ করার নির্দেশ দিয়েছে যেখানে বিক্ষোভকারীরা সমাবেশ করতে পারে। তবে এর পরিবর্তে বিক্ষোভকারীরা ডি-চকের দিকে জড়ো হয়। সূত্র : ডন, ট্রিবিউন।



 

Show all comments
  • আহমদ ২৭ মে, ২০২২, ৫:৪৮ এএম says : 0
    পাকিস্তান একটা অনিশ্চিয়তার দেশ। যে দেশে কোনো সরকার তাদের পূর্ণ মেয়াদ শেষ করতে পারে নাই। কাজেই এ ব্যাপারে বিশ্বের মোড়লদের হস্তক্ষেপ করা উচিত।
    Total Reply(0) Reply
  • আহমদ ২৭ মে, ২০২২, ৫:৪৯ এএম says : 0
    ইমরান খান একজন ভালো মানুষ। তার আমলে দুর্নীতি কম হয়েছে। কাজেই তাকে আবার রাষ্ট্রীয় ক্ষমতায় দিলে সে দেশ নিরাপদে থাকবে
    Total Reply(0) Reply
  • আহমদ ২৭ মে, ২০২২, ৫:৫৩ এএম says : 0
    ইমরান খানের সমর্থন পাকিস্তান সব দলের চেয়ে বেশি রয়েছে। কাজেই সেখানে নির্বাচন হলে তিনি আবার ক্ষমতায় আসবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ